জীবনের প্রবাহমানতা প্রশ্ন + উওর || দশম শ্রেণীর জীবনের প্রবাহমানতা || জীবনের প্রবাহমানতা অধ্যায়ের দুই নম্বর এবং 5 নম্বরের প্রশ্ন+ উত্তর এবং সাজেশন

0

জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর || দশম শ্রেণীর জীবনের প্রবাহমানতা অধ্যায়ের প্রশ্ন উওর  ||  জীবনের প্রবাহমানতা অধ্যায়ের দুই নম্বর এবং 5 নম্বরের প্রশ্ন+ উত্তর এবং সাজেশন

                
মাধ্যমিক জীবন বিজ্ঞান || জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর
মাধ্যমিক জীবন বিজ্ঞান || জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর

আজকের এই পোস্টে দশম শ্রেণির জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর তোমাদের সাথে শেয়ার করার চেষ্টা করবো।। " দশম শ্রেণীর জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর " অর্থাৎ জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর নিয়ে আজকের এই পোস্টটি খুব সময় নিয়ে তোমাদের জন্যই বানানো হয়েছে। তাই আজকের এই পোস্টের প্রশ্ন উওর গুলো প্লিজ সময় নিয়ে পড়ার চেষ্টা করো।। মাধ্যমিক জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর বিষয়টি নিয়ে এর আগেও আমরা একটি পোস্ট শেয়ার করেছিলাম।। যদি সেই পোস্টটি কারোর দেখা না হয়ে থাকে, তাহলে জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর এর সেই পোস্টটি অবশ্যই একবার দেখে নাও।। আজকে জীবনের প্রবাহমানতা অধ্যায়ের প্রায় সমস্ত প্রশ্ন উওর  দিয়ে দেওয়া হবে।। জীবনের প্রবাহমানতা " এর বাকি প্রশ্ন উওর পরবর্তীকালে পোস্ট করা হবে।।

Table Of Contents

• মাধ্যমিক জীবন বিজ্ঞান
• জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর
• মাধ্যমিক জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায়
• দশম শ্রেণীর জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
• জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর 2021
• দশম শ্রেণীর জীবন বিজ্ঞান জীবনের প্রবাহমানতা
•  মাধ্যমিক জীবন বিজ্ঞান 2nd অধ্যায় প্রশ্ন উত্তর
• মাধ্যমিক জীবন বিজ্ঞান প্রশ্ন উত্তর 2022
• দশম শ্রেণীর জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
• class 10 life science question answer in bengali 2nd chapter
• class 10 life science question and answer
• madhyamik 2022 life science question answer
• wbbse class 10 life science notes
• class 10 life science question and answer
• class 10 life science question answer in bengali
• Madhyamik Life Science Question Answer
• Madhyamik Life Science Question ans Answer
• Madhyamik Life Science 2nd  Chapter Question Answer



জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর | জীবনের প্রবাহমানতা বড়ো প্রশ্ন উত্তর | ক্লাস টেন জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর


1-ক্রোমোজোম কাকে বলে??

অথবা,

 ক্রোমোজোম কী?

উওর: - ক্রোমোজোম হলো কোশের নিউক্লিয়াস মধ্যস্থ, নিউক্লিয় জালিকা থেকে উৎপন্ন এবং নিউক্লিওপ্রোটিন দ্বারা গঠিত, যে দন্ডাকার অংশ জীবের বংশগত বৈশিষ্ট্য গুলিকে বহন করে, এবং প্রজাতির পরিব্যক্তি, প্রকরন এবং বিবর্তনের মুখ্য ভূমিকা পালন করে, তাকে ক্রোমোজোম বলে।।

2-ক্রোমোজোম ডি.এন.এ এবং জীনের সঙ্গে আন্তঃসম্পর্ক কী???

উওর:- আমরা জানি যে, যখন কোশ বিভাজন হয়, তখন নিউক্লিয় জালিকা থেকে ক্রোমোজোম সৃষ্টি হয়।।  আবার,ডি.এন.এ  থেকেই ক্রোমোজোম সৃষ্টি হয়।।  অন্যদিকে জিন প্রধানত ক্রোমোজোমে থাকে।। আবার জিন হলো ডি.এন.এ - এর সেই নির্দিষ্ট অংশ।।  সুতরাং ক্রোমোজোম,ডি.এন.এ এবং জিন পরস্পরের সঙ্গে সম্পর্কিত।।

3-ডি.এন.এ - এর দুটি পিউরিন ও পিরিমিডিন বেসের নাম লেখ।। 

✅উওর: -

🔷ডি.এন.এ- এর পিরিমিডিন বেস-

• অ্যাডেনিন এবং গুয়ানিন

🔷ডি.এন.এ- এর পিরিমিডিন বেস

• সাইটোসিন ও  থাইমিন

4-প্রদত্ত বৈশিষ্ট্যের ভিত্তিতে মানুষের অটোজোম ও সেক্স ক্রোমোজোম এর মধ্যে পার্থক্য লেখো। 

- (a) প্রকৃতি (b) সংখ্যা।[মাধ্যমিক 2018 ]

উওর: মানুষের দেহে ক্রোমোজোমের প্রকৃতি  ও সংখ্যা।

অটোজোম:-  এদের কাজ হলো দেহের বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্য নির্ধারণ / নিয়ন্ত্রণ করা।।

সেক্স ক্রোমোজোম : - মানবদেহে সেক্স ক্রোমোজোম এর কাজ হলো লিঙ্গ নির্ধারণ করা।।

অটোজোম: - মানবদেহে অটোজোমের সংখ্যা হল 44 টি বা 22 জোড়া

সেক্স ক্রোমোজোম: - মানবদেহে সেক্স ক্রোমোজোম হল 2 টি বা 1 জোড়া।

5-কোশ বিভাজন কাকে বলে?? [মাধ্যমিক 2000]

উওর: - কোশ বিভাজন হল যে পদ্ধতিতে জনিতৃকোশ বা  মাতৃকোশ বিভাজিত হয়ে কোন অপত্য কোশ বা নতুন কোন কোশের সৃষ্টি করে, সেই পদ্ধতিকে কোশ বিভাজন বলে।।।

6-একটি প্রাণীকোশের বিভাজনের সময় সাইটোকাইনেসিস না হলে কী হবে??? [মাধ্যমিক 2016]

 উওর: - নিউক্লিয়াস বিভাজনের পর যদি সাইটোকাইনেসিস না হয়, তাহলে অপত্য কোশ সৃষ্টি হয় না!! এবং একটি কোশেই নিউক্লিয়াস এর সংখ্যা দ্বিগুণ হয়ে বাড়তে থাকে।। যার ফলে মাতৃকোশটি দ্বি- নিউক্লিয়াস যুক্ত বা বহু নিউক্লিয়াস যুক্ত হয়ে যায়।।


7-কোশসচক্র কাকে বলে??? [মাধ্যমিক 2015,  মাধ্যমিক 2011, মাধ্যমিক 2008]

উওর:-  কোশ বিভাজনের পর সেই কোশের বৃদ্ধি ও পরবর্তী বিভাজনের শেষ পর্যন্ত সংঘটিত বিভিন্ন ধারাবাহিক পর্যায়ক্রম, বা পরবর্তী বিভাজনের বিভিন্ন দশার চক্রাবর্ত আবর্তনকে কোশচক্র বলে।।

8-কোশ চক্রের বিভিন্ন দশা গুলি একটি সারণি বা ছকের সাহায্যে দেখাও।। [মাধ্যমিক 2013]


জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর
জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর

9-কোশ চক্রের গুরুত্ব গুলি সংক্ষেপে লেখো।। [মাধ্যমিক 2017]

উওর: কোষচক্রের কয়েকটি গুরুত্ব হল: -

প্রথমত-
  কোশ চক্রের মাধ্যমে কোশের মধ্যে বিভিন্ন কোশীয় অঙ্গানুর সংখ্যার বৃদ্ধি ঘটে।।।

  দ্বিতীয়তঃ এছাড়া ও কোশচক্রের মাধ্যমে অনিয়ন্ত্রিত কোশ বিভাজন নিয়ন্ত্রিত হয়।।। যার ফলে কোশে টিউমার সৃষ্টি হয় না।।।

  তৃতীয়তঃ কোষ চক্রের মাধ্যমে কোশের মধ্যে ডি.এন.এ, আর.এন.এ - ও বিভিন্ন প্রোটিন উপাদান,  ইত্যাদির পরিমাণ বৃদ্ধি পায়।।

10- মাইটোসিসকে সমবিভাজন বলার কারণ কী??? [মাধ্যমিক 2012]

উওর: - মাইটোসিস কে সমবিভাজন বলার কারণ -

মাইটোসিস কে সমবিভাজন বলার কারণ হলো-  মাইটোসিস কোশ বিভাজনের সময় একটি মাতৃকোষ থেকে সমগুনসম্পন্ন, সমসংখ্যক ক্রোমোজোম বিশিষ্ট দুটি অপত্য কোষ সৃষ্টি হয়!! যেটা হুবহু মাতৃকোষের মতই..  এজন্য মাইটোসিস কে সমবিভাজন বলে।।। 

জীবনের প্রবাহমানতা অধ্যায়ের ওপর মকটেস্ট দিতে এখানে ক্লিক করো👇

WB Class 10 Life Science ( জীবনের প্রবাহমানতা ) Online Mock Test | Wb Madhyamik  Life Science MCQ Question Answer


জীবনের প্রবাহমানতা অধ্যায়ের mcq প্রশ্ন উওর

11 -মিয়োসিসকে হ্রাস বিভাজন বলার কারণ কী?? 

[ মাধ্যমিক 2016, মাধ্যমিক 2012, মাধ্যমিক 2007]

উওর- মিয়োসিস কোশ বিভাজনের সময় জনন মাতৃকোশের নিউক্লিয়াসটি পরপর দুবার বিভাজিত হয়ে, মাতৃকোশের অর্ধেক ক্রোমোজোম যুক্ত চারটি অপত্য কোশ সৃষ্টি করে।। মিয়োসিস বিভাজনের ফলে উৎপন্ন অপত্য কোশের ক্রোমোজোম সংখ্যা মাতৃকোশের ক্রোমোজোম সংখ্যার অর্ধেক হওয়ায়,  মিয়োসিসকে হ্রাস বিভাজন বলা হয়।।।।

13- ক্রসিংওভারের গুরুত্ব কী??

 উওর:-  ক্রসিংওভারের গুরুত্ব -
প্রথমত- ক্রসিংওভারের ফলে, ক্রোমোজোমের মধ্যে জেনেটিক পদার্থের আদান প্রদান ঘটে! যার ফলে উৎপন্ন গ্যামেট গুলিতে নতুন বৈশিষ্ট্যের সঞ্চার ঘটে।।।
দ্বিতীয়ত -  ক্রসিংওভারের ফলে জীবে নতুন বৈশিষ্ট্যর সঞ্চারের জন্য, তা জীবের বিবর্তনের সাহায্য করে।।।

14- কোনো জীবের জন্য জনন গুরুত্বপূর্ণ কেন??

 জীবের জন্য জনন গুরুত্বপূর্ণ হওয়ার কারণ -

অস্তিত্ব রক্ষা : -  জননের মাধ্যমে জীব তার প্রজন্মের বৈশিষ্ট্য, নতুন প্রজন্মে সঞ্চারের মাধ্যমে তার বংশের অস্তিত্ব বজায় রাখে।।।

জীবজগতে ভারসাম্য বজার রাখা :-

- যেহেতু পরিবেশে কোনো না কোনো ভাবে একটি জীব, অন্য একটি জীবের ওপর নির্ভরশীল, তাই জীব জননের মাধ্যমে নিজেদের সংখ্যা বাড়িয়ে, পরিবেশের সেই ভারসাম্য বজায় রাখে।।

- বংশের ধারাবাহিকতা :-
জীব জননের মাধ্যমে তার বংশগত বৈশিষ্ট্য সঞ্চারনের মাধ্যমে তার বংশের ধারাবাহিকতা বজায় রাখে।।।।


15- অঙ্গজ জনন কাকে বলে?? [ মাধ্যমিক 2015 ]

উওর: - অঙ্গজ জনন  বলে সেই প্রকার জনন পদ্ধতিকে, যেই পদ্ধতিতে জীবদেহের কোনো অংশ থেকে, বা জনিতৃ জনু থেকে কোনো অংশ, বা অঙ্গাংশ বিচ্ছিন্ন হয়ে কোনো নতুন অপত্য জীব সৃষ্টি হয়, তাকে অঙ্গজ জনন জনন বলে ।।।

- যেমন - শাখাকলম, জোড়কলম, স্পাইরোগাইরার খন্ডীভবন ইত্যাদি।

16- উদ্ভিদের দুটি প্রাকৃতিক অঙ্গজ বিস্তার পদ্ধতির উদাহরণ দাও।। [মাধ্যমিক 2015]

উওর:  উদ্ভিদের দুটি প্রাকৃতিক অঙ্গজ বিস্তার পদ্ধতির হল-

• পাথরকুচির পএজ মুকুল দ্বারা বংশবিস্তার।।

• কচুরিপানার খর্বধাবকের সাহায্য বংশবিস্তার।।


17- মাইক্রোপ্রোপাগেশনের পদ্ধতিটি সংক্ষেপে লেখো।।

 উওর: - মাইক্রোপ্রোপাগেশনের পদ্ধতিটি হলো -

• প্রথমে উপযুক্ত কোনো উদ্ভিদের কলা, কোশ, মুকুল নির্বাচন করা হয়।।

• এরপর সেই উপাদান গুলিকে বিশেষ কাচের টিউবের মাধ্যমে রেখে তা থেকে ক্যালাস গঠন করা হয় ।

•  তৃতীয় ধাপে ক্যালাসের বৃদ্ধি ঘটিয়ে এমব্রয়েড গঠন করা হয়।।

•  এরপরের ধাপ হলো, এমব্রয়েড থেকে প্যান্টলেট গঠন করা।।

•  সর্বশেষ ধাপে, প্ল্যান্টলেট গুলিকে টবে স্থানান্তর করে নতুন চারাগাছ তৈরি করা হয়।।

18- মাইক্রোপ্রোপাগেশনের ধাপগুলো তিরচিহ্নের সাহায্যে দেখাও।।

উওর: - মুকুল---> ক্যালাস ---- > এমব্রয়েড ----> প্ল্যান্টলেট ----> নতুন চারাগাছ।

19- একটি ফার্নের জনুক্রম পর্যায়চিএের মাধ্যমে দেখাও।।

জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর
জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর 


20- অপুংজনি বলতে কী বোঝা?? এর উদাহরণ দাও।।  [ মাধ্যমিক 2015, 10, 08, 02 ]

উওর : -  অনিষিক্ত ডিম্বাণু থেকে সরকারি অপত্য সৃষ্টির প্রকিয়াকে অপুংজনি বলে।।

উদাহরণ :-  স্পাইরোগাইরা, মৌমাছি, মিউকর প্রভৃতি উদ্ভিদে  বোলতা, প্রভৃতি প্রাণীর অপুংজনি বলে।।

21-অ্যাইসোগ্যামি কী???

 উওর: -
দুটি সমান আকার ও সমান আয়তনের গ্যামেটের মিলনে যে প্রকার যৌন জনন হয়, তাকে আইসোগ্যামি বলে।।। 

** স্পাইরোগাইরা, মনোসিসস্টিস প্রভৃতিতে আইসোগ্যামি দেখা যায়।।।
22- উগ্যামি কী??

উওর;:- সচল, ক্ষুদ্র একটি পুং গ্যামেটের সাথে একটি নিশ্চল এবং আকারে বড়ো স্ত্রী গ্যামেটের মিলনে যে প্রকার যৌন জনন হয়, তাকে উগ্যামি বলে।।। 

** ভলভক্স, উডোগোনিয়াম উদ্ভিদে এরকম জনন দেখা যায়।।

23- অ্যানাইসোগ্যামি কী???

উওর: -  যে প্রকার যৌন জননে, পুং গ্যামেট ও স্ত্রী গ্যামেট, পরস্পর পরস্পরের থেকে আলাদা ( অসমান) হয়, তাকে অ্যানাইসোগ্যামি বলে।।।

** ভলভক্স, ক্লোমাইডোমোনাস -  শৈবালে অ্যানাইসোগ্যামি দেখা যায়।।। 

24- দ্বিনিষেক কাকে বলে??

উওর: - সপুষ্পক গুপ্তবীজী উদ্ভিদের একটি পুংজনন কোশ যখন নির্ণীত নিউক্লিয়াসকে নিষিক্ত করে, এবং অপর পুংজনন কোশটি ডিম্বাণুকে নিষিক্ত করে, তখন তাকে দ্বিনিষেক বলে।।

*, ভুট্টা উদ্ভিদে দ্বিনিষেক বলে।।


নিচের প্রশ্নগুলির মধ্যে, বেশ কিছু প্রশ্ন বিগত কিছু বছরের মাধ্যমিক পরীক্ষায় এসেছিল!!  তাই এই প্রশ্নগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।।

 

           জীবনের প্রবাহমানতা

          
• জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর

• দশম শ্রেণীর জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

• জীবনের প্রবাহমানতা প্রশ্ন উত্তর 2021

• মাধ্যমিক জীবন বিজ্ঞান 2nd অধ্যায় প্রশ্ন উত্তর

• মাধ্যমিক জীবন বিজ্ঞান প্রশ্ন উত্তর 2022

• দশম শ্রেণীর জীবন বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর



1- DNA ও RNA - এর গঠনগত ও কার্যগত পার্থক্য লেখো। কোশচক্রের গুরুত্ব লেখো।।

-

DNA ও RNA - এর গঠনগত ও কার্যগত পার্থক্য লেখো।
  DNA ও RNA - এর গঠনগত ও কার্যগত পার্থক্য লেখো। 


 কোশচক্রের গুরুত্ব -
প্রথমত-
  কোশ চক্রের মাধ্যমে কোশের মধ্যে বিভিন্ন কোশীয় অঙ্গানুর সংখ্যার বৃদ্ধি ঘটে।।।

  দ্বিতীয়তঃ এছাড়া ও কোশচক্রের মাধ্যমে অনিয়ন্ত্রিত কোশ বিভাজন নিয়ন্ত্রিত হয়।।। যার ফলে কোশে টিউমার সৃষ্টি হয় না।।।

  তৃতীয়তঃ কোষ চক্রের মাধ্যমে কোশের মধ্যে ডি.এন.এ, আর.এন.এ - ও বিভিন্ন প্রোটিন উপাদান,  ইত্যাদির পরিমাণ বৃদ্ধি পায়।।

2-  কোশচক্রের সজ্ঞা দাও। ক্রোমোজোম, ডি.এন.এ - ও জিনের মধ্যে আন্তঃসম্পর্ক ব্যাখ্যা করো।।

উওর:-

• কোশচক্র -

  কোশ বিভাজনের পর সেই কোশের বৃদ্ধি ও পরবর্তী বিভাজনের শেষ পর্যন্ত সংঘটিত বিভিন্ন ধারাবাহিক পর্যায়ক্রম, বা পরবর্তী বিভাজনের বিভিন্ন দশার চক্রাবর্ত আবর্তনকে কোশচক্র বলে।।

ক্রোমোজোম, ডি.এন.এ - ও জিনের মধ্যে আন্তঃসম্পর্ক-

• যখন কোশ বিভাজন হয়, তখন নিউক্লিয় জালিকা থেকে ক্রোমোজোম সৃষ্টি হয়।।  আবার,ডি.এন.এ  থেকেই ক্রোমোজোম সৃষ্টি হয়।।  অন্যদিকে জিন প্রধানত ক্রোমোজোমে থাকে।। আবার জিন হলো ডি.এন.এ - এর সেই নির্দিষ্ট অংশ।।  সুতরাং ক্রোমোজোম,ডি.এন.এ এবং জিন পরস্পরের সঙ্গে সম্পর্কিত।।

3- উদ্ভিদকোশের সাইটোকাইনেসির ও প্রাণীকোশের সাইটোকাইনেনিসের মধ্যে পার্থক্য লেখো।।  কোশ বিভাজনে মাইক্রোটিউবিউল ও সেন্ট্রোজোমের ভুমিকা লেখো।।।

 -

জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর
জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর 


কোশ বিভাজনে মাইক্রোটিউবিউল ও সেন্ট্রোজোমের ভুমিকা :-

• কোশবিভাজনে মাইক্রোটিউবিউলের ভুমিকা হলো, উদ্ভিদের ক্ষেত্রে মাইক্রোটিউবিউলের সাহায্য  কোশবিভাজনকালে বেমতন্তু গঠিত হয়।।
এছাড়া মাইক্রোটিউবিউলের দ্বারা অন্তকোশীয় চলন নিয়ন্ত্রণ হয়।।

কোশবিভাজনে সেন্ট্রোজোমের ভুমিকা -

প্রাণীদেহের কোশবিভাজন কালে, সেন্ট্রোজোমের সাহায্যে বেমতন্তু গঠিত হয়।। 
দ্বিতীয়ত - বেমতন্তুর দৈর্ঘ্য হ্রাসে ফলে, অ্যানোফেজ দশার অ্যানোফেজীয় চলন ঘটে।।

তৃতীয়ত - সেন্ট্রোজোমের সেন্টিওল, শুক্রাণুর পুচ্ছ গঠন হতেও সাহায্য করে।।

4-  মিয়োসিস কোশ বিভাজনের তাৎপর্য লেখো।।
[ মাধ্যমিক 2016,15, 11,03 ]

✅মিয়োসিস কোশ বিভাজনের তাৎপর্য : -

🔶 - প্রথমত- প্রজাতির ক্রোমোজোম সংখ্যা ধ্রুবক রাখা
-
- মিয়োসিস কোশ বিভাজনের ফলে, মাতৃকোশের ডিপ্লয়েড ক্রোমোজোম সংখ্যা হ্রাস প্রাপ্ত হয়ে, হ্যাপ্লয়েড প্রকৃতির গ্যামেট তৈরি হয়।। আবার নিষেকের মাধ্যমে, দুটি বিপরীতধর্মী হ্যাপ্লয়েড গ্যামেট মিলিত হয়ে পুণরায় ডিপ্লয়েড প্রকৃতির গ্যামেট উৎপন্ন করে।।  এবং এভাবে প্রজাতির ক্রোমোজোম সংখ্যা ধ্রুবক থাকে।।

🔶 ক্রসিংওভার :-

মিয়োসিসের সময়, দুটি নন-সিস্টার ক্রোমাটিডের মধ্যে, খন্ডাংশের বিনিময় ঘটে। যাকে ক্রসিংওভার বলে, এবং এই ক্রসিং ওভারের ফলে, নতুন বৈশিষ্ট্যের সঞ্চার ঘটে। 

🔶 নতুন বৈশিষ্ট্যর সঞ্চার / প্রকরন :

ক্রোমোজোমের মধ্যে জেনেটিক পদার্থের বিনিময় ঘটে, যার ফলে, উৎপন্ন গ্যামেট গুলিতে নতুন বৈশিষ্ট্যর সঞ্চার ঘটে।।।

🔶- গ্যামেট উৎপাদন :-

- উন্নত জীবদেহে মিয়োসিস কোশ বিভাজন পদ্ধতিতে গ্যামেট উৎপাদন হয়।।।

🔶-  জনুক্রম :

- মিয়োসিস বিভাজন জীবদেহে স্পোরাফাইটিক দশার সমাপ্তি ঘটিয়ে, হ্যাপ্লয়েড গামেটোফাইটিক দশার সুচনা করার মাধ্যমে,জীবদেহে জনুক্রম ঘটায়।।।


5- " মিয়োসিস বৈশিষ্ট্যগতভাবে মাইটোসিস থেকে পৃথক "-  তুমি কীভাবে এই বক্তব্যটি যথার্থতা প্রমাণ করবে।  [মাধ্যমিক 2019]

-  -

জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর
জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর 

 উওর: মিয়োসিস বৈশিষ্ট্যগতভাবে মাইটোসিস থেকে পৃথক!!, এই বিষয়ে মিয়োসিস ও মাইটোসিসের তুলনা করলেই বক্তব্যটির যথার্থতা প্রমাণ করা যায় -

সুতরাং, ওপরের তুলনা থেকেই প্রমান হয় যে, মিয়োসিস বৈশিষ্ট্যগতভাবে মাইটোসিস থেকে পৃথক।।।

6- মিয়োসিস ও মাইটোসিস কোশবিভাজনের মধ্যে পার্থক্য লেখো।।। তোমার দেহের ক্রোমোজোমগুলি যে যে উপাদান নিয়ে গঠিত তাদের নাম লেখো।।।

-  -

জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর
জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর 



দেহের ক্রোমোজোমগুলি যে যে উপাদান নিয়ে গঠিত তাদের নাম -

- দেহের ক্রোমোজোম প্রধানত, হিস্টোন এ ননহিস্টোন নামক দুধরনের প্রোটিন , এবং DNA - RNA নামক দুধরনের নিউক্লিক অ্যাসিড দ্বারা গঠিত।।

- (এখানে শুধুমাত্র প্রোটিন ও নিউক্লিক অ্যাসিডের কথা উল্লেখ করা হয়েছে, কারণ ক্রোমোজোমের উপাদান বলা হয়েছে।। তোমরা চাইলে এখানে ক্ষারীও প্রোটিন ও আম্লিক প্রোটিন এ,  DNA ও  RNA এর  বিষয়গুলির উল্লেখ করলে ভালো হয়।। চাইলে তোমরা সেই বিষয় গুলিও উল্লেখ করতে পারো.. তাতে 5 এ 5 পাবার সম্ভবনা 100% থেকে যায়।।)

7- যৌন জনন ও অযৌন জননের মধ্যে পার্থ‍ক্য লেখো।।  উদাহরণ সহ অযৌন জননের দুটি পদ্ধতির নাম লেখো।।

 -

যৌন জনন ও অযৌন জননের মধ্যে পার্থ‍ক্য




• অযৌন জননের দুটি পদ্ধতির :-

• 1- ঈস্টের কোরকদ্গম পদ্ধতিতে অযৌন জনন।

• 2- স্পাইরোগাইরার খন্ডীভবন পদ্ধতিতে অযৌন জনন।।
• 3- দ্বিবিভাজন পদ্ধতিতে অ্যামিবার অযৌন জনন।।



×××××××××××××××××××××××××××××××××××

- মাধ্যমিক জীবন বিজ্ঞান প্রশ্ন উওর | জীবনের প্রবাহমানতা প্রশ্ন উওর | দশম শ্রেণীর জীবন বিজ্ঞান জীবনের প্রবাহমানতা


নিচের প্রশ্নগুলির উত্তর আমাদের ওয়েবসাইটে দেওয়া সম্ভব নয়!! তাই শুধুমাত্র প্রশ্ন দেওয়া হল। নিচের প্রশ্নগুলির মাধ্যমিকের জন্য খুবই গুরুত্বপূর্ণ!!  তাই উপরের প্রশ্ন - উওরের সাথে সাথে  নিচের প্রশ্নগুলোকেও ভালভাবে প্র্যাকটিস করা উচিত।।

5 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন

•  মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন

•  মাধ্যমিক জীবন বিজ্ঞান সাজেশন 2022

• মাধ্যমিক জীবনবিজ্ঞান বড়ো প্রশ্ন উত্তর

Ⓜ একটি উদ্ভিদ বা প্রাণী কোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার চিত্র অঙ্কন করো। ও নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো-  ক্রোমোজোম, বেমতন্তু, মেরু অঞ্চল, সেন্ট্রোমিয়ার
[ মাধ্যমিক 2017 ]

Ⓜ   একটি প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের ক্যারিওকাইনেসিসের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দশার একটি করে পরিচ্ছন্ন ও বিজ্ঞানসম্মত চিত্র অঙ্কন করো। এও নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো -
• অবিচ্ছিন্ন তন্তু,সেন্ট্রোমিয়ার, ক্রোমোজোমীয় তন্তু
[ মাধ্যমিক 2015, মাধ্যমিক 2010, মাধ্যমিক 2007,  মাধ্যমিক 2003 ]

Ⓜ একটি সপুষ্পক উদ্ভিদের নিষেক প্রক্রিয়ার চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো।
পরাগনালি,  নির্ণীত নিউক্লিয়াস, পুং গ্যামেট,  প্রতিপাদক কোশসমষ্টি।

Ⓜ  অ্যামাইটোসিস কোশ বিভাজনকে প্রত্যক্ষ কোশ বিভাজন এবং মাইটোসিস কোশ বিভাজনকে পরোক্ষ কোশ বিভাজন বলা হয় কেন??।  ইউক্রোমাটিন ও হেটারোক্রোমাটিন এর মধ্যে কয়েকটি পার্থক্য লেখো।

Ⓜ প্রাণীকোশের মাইটোসিস কোশবিভাজনের মেটাফেজ দশার চিত্র অঙ্কন করে - অপত্য ক্রোমোজোম, মেটাফেজ পাত,  ক্রোমোজোমাল তন্তু, সেন্ট্রোমিয়ার চিহ্নিত করো।  এবং অ্যানাফেজ দশার চিত্র অঙ্কন করে - মেরু অঞ্চল, বেমতন্তু, ক্রোমাটিড ও সেন্ট্রোমিয়ার চিহ্নিত করো।

Ⓜ স্বপরাগযোগ ও ইতর পরাগযোগের মধ্যে পার্থক্য লেখো। নিষেক কাকে বলে??


Ⓜ  মাইক্রোপ্রোপাগেশন কিভাবে সম্পন্ন করা হয়??  আইসোগ্যামি, অ্যানাইসোগ্যামি, ও উগ্যামির মধ্যে পার্থক্য লেখো।

Ⓜ একটি ইউক্যারিওটিক বা আদর্শ ক্রোমোজোমের অঙ্গসংস্থানের চিত্র অঙ্কন করে বিভিন্ন অংশগুলি চিহ্নিত করো।।


Ⓜ সপুষ্পক উদ্ভিদের দ্বিনিষেক পদ্ধতিটি নিজের ভাষায় বর্ণনা করো।।
অথবা,
সপুষ্পক উদ্ভিদের দ্বিনিষেক প্রক্রিয়াটি লেখো

Ⓜ জীবের বৃদ্ধি ও বিকাশের মধ্যে কয়েকটি পার্থক্য লেখো। কোশ বিভাজন ও বৃদ্ধির সঙ্গে সম্পর্ক লেখো।








একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top