দশম শ্রেণির ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক || দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক || class 10 physical science model activity task || Class 10 Physical Science Model Activity

2

 দশম শ্রেণির ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ||  দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক || class 10 physical science model activity task || Class 10 Physical Science Model Activity 


class 10 physical science model activity task
class 10 physical science model activity task


- Topic Of Today's Post -


• ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
• Model Activity Task Class 10
• Physical Science Model Activity Task Class 10
• দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক

• ক্লাস টেন ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
• মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 10 ভৌতবিজ্ঞান পাট 1
• মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস টেন ভৌত বিজ্ঞান পাঠ 2
• মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস টেন ভৌত বিজ্ঞান পাঠ 3
• ক্লাস টেন ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
• ক্লাস টেন ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 1
• ক্লাস টেন ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2
• ক্লাস টেন ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 3
• ফিজিকাল সাইন্স মডেল অ্যাক্টিভিটি টাস্ক
• Model activity task class 10 physical science
• class 10 physical science model activity task
• wb class 10 physical science model activity task
• Model activity task class 10 physical science 2021
• Model activity task class 10 physical science part 1
• Model activity task class 10 physical science part 2
• Model activity task class 10 physical science part 3 Class 10 Physical Science Model Activity Task || Class 10 Physical Science Model Activity Task Part 1

👇👇👇👇👇👇👇👇👇👇👇👇👇👇👇


1 - মাএীয় বিশ্লেষন থেকে R- এর একক কী হওয়া উচিত তা নির্ণয় করো।।

উওর-

দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 


2- STP-তেএকটি গ্যাসের 112ml গ্যাসের ভর 0.22g। ওই নমুনায় কয়টি অনু আছে?? গ্যাসটির  মোলার ভর কত??

উওর: -

দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 





3-বাস্তব গ্যাস গুলির আদর্শ গ্যাসের ধর্ম থেকে বিচ্যুতির কারণ কি??


উওর = বাস্তব গ্যাস গুলি আদর্শ আচরণ থেকে বিচ্যুতির প্রধান দুটি কারণ হিসেবে বলা যেতে পারে যে  -

প্রথমত- বাস্তব গ্যাসের অনুগুলির অবাধ বিচরণের জন্য তাদের কার্যকরী আয়তন পাত্রের আয়তনের তুলনায় খুবই সামান্য, বা নগণ্য পরিমাণ হয়।।

দ্বিতীয়তঃ গ্যাসের গতীয় তত্ত্ব অনুসারে আদর্শ গ্যাস গুলির মধ্যে পরস্পর আকর্ষণ বা বিকর্ষণ বল না থাকলেও, বাস্তব গ্যাস গুলির মধ্যে পরস্পরের জন্য সামান্যতম আকর্ষণ বল কাজ করে।।। এবং এজন্যই বাস্তব গ্যাস গুলি আদর্শ আচরণ থেকে বিচ্যুত হয়।।

4- দিনের বেলায় আকাশকে নীল দেখায় কেন?? বিবর্ধক কাচ রুপে ব্যবহার করতে হলে বস্তুকে উত্তল লেন্সের সাপেক্ষে কোথায় রাখতে হবে?


✅উত্তর=  দিনের বেলায় আকাশকে নীল দেখানোর কারণ:

আমরা জানি যে দৃশ্যমান আলো গুলোর মধ্যে লাল আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে বেশি।। যার ফলে লাল আলোর বিক্ষেপণ সবচেয়ে কম! বাল আলা লোক সবচেয়ে কম জায়গায় নিয়ে ছড়িয়ে পড়ে। অন্যদিকে দৃশ্যমান আলো গুলির মধ্যে বেগুনি আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে কম যার ফলে বেগুনি আলোর বা ছড়িয়ে পরা সবচাইতে বেশি।। যেহেতু আমাদের চোখ বেগুনি আলো অপেক্ষা নীল আলোর প্রতি বেশি সংবেদনশীল! তাই যখন সাদা আলো বিক্ষিপ্ত হয়, তখন তার মধ্যে থাকা নীল আলো আমাদের চোখে বেশি পরে,  যার জন্য আমরা আকাশকে নীল দেখতে পাই।।


🔵 বিবর্ধক কাচ রূপে উত্তল লেন্সকে ব্যবহার করার জন্য বস্তুটিকে উত্তল লেন্সের F এবং 2F মধ্যে রাখতে হবে।।

5 - পর্যায় সারণিতে গ্রুপ -1 ভুক্ত মৌলদের ক্ষারধাতু বলা হয় কেন?? একটি ইউরেনিয়ামোত্তর মৌলের চিহ্ন লেখো।।


✅ উওর: - পর্যায় সারণিতে গ্রুপ -1 ভুক্ত মৌলদের ক্ষারধাতু বলার কারণ -

- আধুনিক পর্যায় সারণির 1 নং শ্রেণীতে অবস্থিত লিথিয়াম (Li), সোডিয়াম (Na),  পটাসিয়াম(k), রুবিডিয়াম( Rb) ,সিজিয়াম (Cs), ফ্রান্সিয়াম( Fr)  এই 6টি মৌলকে ক্ষার ধাতু বলার কারণ হলো -
- এই 6 টি মৌল অক্সিজেনের সঙ্গে যুক্ত হয়ে ক্ষারীয় অক্সাইড উৎপন্ন করতে পারে।। এবং তার সাথে সাথে এরা প্রত্যেকেই জলের সঙ্গে বিক্রিয়া করে তীব্র ক্ষার এবং তার সাথে হাইড্রোজেন গ্যাস উৎপন্ন করে বলে এদের ক্ষারধাতু বলে।।

⚫ একটি ইউরোনিয়ামোত্তর মৌলের চিহ্ন হল Pu(94) ( প্লুটোনিয়াম )

 wb class 10 physical science model activity task || Model activity task class 10 physical science 2021 || Model activity task class 10 physical science part 1 |


1-PV= W/MRT - সমীকরণে M রাশির একক কী হবে তা মাত্রীয় বিশেষণ করে দেখাও।।

✅ উওর=

দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

2 - গ্রীনহাউস ইফেক্টের কারণ ব্যাখ্যা করো।।

✅ উওর:

আমরা জানি যে গ্রীনহাউস ইফেক্টের জন্য প্রধান কয়েকটি গ্যাস যেমন, CO2, CFC,  NO2, NO, ইত্যাদি গ্যাস গুলো দায়ী।। এই গ্যাসলির বৃদ্ধির জন্যই গ্রীনহাউস ইফেক্ট এর সৃষ্টি হয়েছে।।
এবং এই গ্যাসগুলির বেড়ে যাওয়ার প্রধান কারণ হলো -

প্রথমত -দিনের পর দিন আমাদের পরিবেশের অরণ্য ধ্বংস হচ্ছে।। তার সাথে আমাদের গাছ লাগানোর পরিমাণ খুবই কম যার জন্য পরিবেশে অক্সিজেনের পরিমাণ কমে গিয়ে কার্বন ডাই অক্সাইড গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।।

দ্বিতীয়তঃ আমরা আজকাল আমাদের বাড়ি, অফিস এবং নানা কর্মস্থানে A.C - ব্যবহার করছি, সেইসঙ্গে আমরা আমাদের বাড়িতে এবং অন্যান্য জায়গায় ফ্রিজের ব্যবহার করছি.. এবং এসব যন্ত্র থেকে ক্লোরোফ্লোরো কার্বন গ্যাসের সৃষ্টি হয়, যেটা গ্রীন হাউস এফেক্ট এর জন্য বিশেষ ভাবে দায়ী।।

তৃতীয়তঃ যানবাহনে বিভিন্ন ধরনের জ্বালানি পোড়ানোর ফলে পরিবেশের কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের এর পরিমাণ বিশেষ ভাবে বৃদ্ধি পেয়েছে।। এছাড়াও অন্যান্য গ্রীনহাউস প্রভাব সৃষ্টিকারী গ্যাস গুলো খুব মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।। যার জন্য আজ আমাদের এই গ্রীনহাউজ ইফেক্টের সম্মুখীন হতে হচ্ছে।।


3 - কাচের স্লাবে আলো আপতিত হলেও নির্গমনের সময় তা বর্ণালীতে বিরক্ত হয়না কেন???

✅ উওর : কাচের স্ল্যাবের উপর যখন সাদা আলো আপতিত হয় এবং আপতিত হবার পর যখন বিপরীত পাশ দিয়ে নির্গত হয় তখন সাদা আলোর মধ্যে থাকা বিভিন্ন বর্ণ গুলি একে অপরের উপর পরে, পুনরায় সাদা আলো গঠন।। কাচের স্লাবে সাদা আলো আপতিত এবং প্রতিসরণের সময় দুই পৃষ্ঠে একদিকে লাল এবং অপরদিকে বেগুনি আলোর সৃষ্টি হয়।। কিন্তু সেই সেই লাল ও বেগুনি আলো সৃষ্টি হলেও তার বিক্ষেপণ এর পরিমাণ সাদা আলোর বিক্ষেপণ এর থেকে অনেক কম।। এবং এজন্যই আয়তাকার কাঁচের স্ল্যাব এ সাদা আলোর বিক্ষেপণের পর সেটা প্রতিসৃত হওয়ার পর তার কোনো বর্ণালি সৃষ্টি হয় না।।।



4- আয়নীয় যৌগের ক্ষেত্রে " আণবিক ওজন " কথাটির চেয়ে " সংকেত ওজন"  কথাটির ব্যবহার  যুক্তিযুক্ত কেন??

উওর =  প্রতিটি আয়নীয় বা তড়িৎযোজী যৌগ বিপরীতধর্মী ক্যাটায়ন এবং অ্যানায়ন দ্বারা গঠিত হয়। কোন আয়নীয় বা তড়িৎযোজী যৌগের ক্ষেত্রে এদের অনুর কোনো অস্তিত্ব থাকে না!! আয়নীয় যৌগ গুলির অনুর অস্তিত্ব না থাকায় সংকেত ভরের বেশি গুরুত্ব থাকে, যার জন্য আয়নীয় যৌগের আণবিক ওজন কথাটির চেয়ে সংকেত ওজন কথাটি বলাই বেশি যুক্তিযুক্ত।।


 Class 10 Physical Science Model Activity Task || Class 10 Physical Science Model Activity Task Part 3


1 - কোন তড়িৎক্ষেত্রের একটি বিন্দুতে বিভব X ভোল্ট বলতে কী বোঝায়??

উওর = কোন তড়িৎক্ষেত্রের একটি বিন্দুতে বিভব X ভোল্ট বলতে বোঝায় -

- অসীম দূরত্বে থেকে একটি একক ধনাত্মক আধানকে, তড়িৎ ক্ষেত্রের কোন একটি বিন্দুতে নিয়ে আসতে X জুল কার্য করে।।

-  X জুল =  X ভোল্ট / 1 কুলম্ব
-
- উপরে যদি Y volt  বা Z volt -  থাকতো তাহলে উত্তরটা প্রায় এক হতো, শুধুমাত্র এখানে X জুল  এর জায়গায়, Y জুল বা  Z জুল কাজ করতে হবে, এরকম উওর হবে।।


2 - কোনো পরিবাহীর মধ্য দিয়ে প্রতি সেকেন্ডে 16 অ্যাম্পিয়ার তড়িৎ প্রবাহিত হলে, প্রতি সেকেন্ডে তার মধ্য দিয়ে প্রবাহিত ইলেকট্রনের সংখ্যা নির্ণয় করো।

উওর: 


দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 


3 - কোশের তড়িৎচালক বল 1.5 ভোল্ট বলতে কী বোঝায়??

✅ উওর: - কোশের তড়িচ্চালক বল 1.5 ভোল্ট বলতে বোঝায়, ব্যাটারির, ( তড়িৎকোশের ) ধনাত্মক মেরু থেকে ঋনাত্বক মেরুতে 1 কুলম্ব ধনাত্মক আধানকে নিয়ে যেতে 1.5 জুল কার্য করবে।।

এই উত্তরটা এভাবেও বলা যায় যে-

- কোশের তড়িৎচালক বল 1.5 ভোল্ট বলতে বোঝায় যে কোন তড়িৎকোশের নিম্নবিভব প্রান্ত থেকে উচ্চবিভব প্রান্তে 1 কুলম্ব ধনাত্মক আধানকে নিয়ে যেতে 1.5 কার্য করবে।।


4 - ওহমের সূত্রের গাণিতিক রূপটি লেখো।। এবং এর লেখচিত্র অঙ্কন করো।।

✅Answer


 

দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 



দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

  পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

2মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top