WB Class XI Philosophy SAQ Question Answer | WB Class 11 Philosophy Question Answer & Notes

0

wb class 11 philosophy saq question answer | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর 

wb class 11 philosophy saq question answer | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর

আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় ( Class 11 Philosophy chapter 2questions and answers in bengali ) জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ - এর অনেক গুরুত্বপূর্ণ 30 টি saq question answer শেয়ার করবো। একাদশ শ্রেণীর দর্শন mcq question answer গুলো এখানে saq হিসেবে দেওয়া হয়েছে।  wb class 11 philosophy mcq question answer এর বাকি প্রশ্ন গুলো তোমরা আমাদের ওয়েবসাইটের free online mock test থেকে পেয়ে যাবে।।

wb class 11 philosophy saq question answer | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর 

1- জ্ঞান মূলত কয় প্রকার ও কী কী? 

উওর : জ্ঞান মূলত তিন প্রকার। যথা - আমরা পরিচিতিমূলক জ্ঞান কর্মকৌশল অথবা কর্ম দক্ষতা মূলক জ্ঞান এবং বাচনিক জ্ঞান। 

2- জানা ক্রিয়াপদের কয়টি অর্থ?

উওর : যারা ক্রিয়াপদের তিনটি অর্থ।

3- জানা ক্রিয়াপদটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ কোনটি?

উওর : জানা ক্রিয়াপদটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ হল বাচনিক অর্থে জানা।

4- বাচনিক জ্ঞানের কয়টি শর্ত রয়েছে? 

উওর : বাচনিক জ্ঞানের তিনটি শর্ত রয়েছে।

5- বাচনিক জ্ঞানের কয়টি আবশ্যিক শর্ত রয়েছে? 

উওর : বাচনিক জ্ঞানের তিনটি আবশ্যিক শর্ত রয়েছে।

6- " সে সাঁতার জানে " - এটি কোন প্রকারের জানা?

উওর : এটি কর্মকৌশল অর্থে বা কর্মদক্ষতা অর্থে জানা।

7- বিশ্বাসযোগ্যতা বাচনিক জ্ঞানের কোন শর্ত? 

উওর : বিশ্বাসযোগ্যতা বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত। 

8 - " সব ধারনাই সহজাত " - এটি কার মত?

উওর : " সব ধারনাই সহজাত " এটি দার্শনিক লাইবোনিজের অভিমত।

9- " কোন ধারনা সহজাত নয় " - কে একথা বলেছেন?

উওর : জন লক। 

10 - দার্শনিক দেকার্ত কত প্রকার ধারণা কথা বলেছেন? 

উওর : দার্শনিক দেকার্ত তিন প্রকার ধরনের কথা বলেছেন।

11- " গণিতের জ্ঞান ই আদর্শ জ্ঞান " এ কথা কে বলেছেন?

উওর : বুদ্ধিবাদী দার্শনিক দেকার্ত।

12 -  "আমি চিন্তা করি অতএব আমি আছি " - এই উক্তিটি কার?

 উওর : এই উক্তিটির হলো বুদ্ধিবাদী দার্শনিক দেকার্তের।

13 - " জন্মের সময় মন হল একটি অলিখিত সাদা কাগজ " - এই বিখ্যাত উক্তিটি কার?

উওর : এই উক্তিটি হলো অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক এর।

14-  " ইন্দ্রিয় অনুভব হল সকল জ্ঞানের উৎস "- এটি কোন দার্শনিক সম্প্রদায়ের মতবাদ?

উওর : এটি অভিজ্ঞতাবাদী দার্শনিক সম্প্রদায়ের মতবাদ। 

15 - বুদ্ধিবাদী দার্শনিক সম্প্রদায়ের মতে জ্ঞানের একমাত্র উৎস কি?

উওর : বুদ্ধিবাদী দার্শনিক সম্প্রদায়ের মতে বুদ্ধি ই হল জ্ঞানের একমাত্র উৎস। 

17- অবশ্যম্ভব বাক্য কাকে বলে? 

উওর : যে বাক্যগুলি অবশ্যই মিথ্যা অথবা অবশ্যই সত্য,সেই বাক্য গুলিকে অবশ্যম্ভব বাক্য বলে। 

18 - আপতিক বাক্য কাকে বলে?

উওর : যে বাক্য গুলিকে সম্পূর্ণভাবে বা নিশ্চিত রূপে সত্য অথবা মিথ্যা বলা যায় না,তাকে আপতিক বাক্য বলে। 

19 - সামান্য বাক্য কাকে বলে?

উওর : যে বাক্যে কোনো শ্রেণী অথবা জাতির অন্তর্ভুক্ত কোনো ব্যক্তি অথবা বস্তু সম্পর্কে কোনো কিছু বলা হয়, তাকে বলে সামান্য বাক্য।।

20- বিশেষ বাক্য কাকে বলে?

উওর : যে বাক্যে কোনো শ্রেণীর অথবা জাতির অন্তর্ভুক্ত কিছুসংখ্যক ব্যক্তি অথবা বস্তু সম্বন্ধে কোনো কিছু বলা হয়, তাকে বলে বিশেষ বাক্য। 

21 - ব্যক্তি বিষয়ক বাক্য কাকে বলে? 

উওর : যে বাক্যে কোনো বিশিষ্ট ব্যক্তি অথবা বস্তু সম্পর্কে কোনো কিছু বলা হয়,তাকে বলা হয় ব্যক্তি বিষয় বাক্য।

22 - বর্নণাত্বক বাক্য কাকে বলে? 

উওর : যে বাক্যে কোনো ঘটনা সম্পর্কে অথবা বাস্তব বিষয় সম্পর্কে কোনো কিছুর বর্ণনা করা হয়, তাকে বর্নণাত্বক বাক্য বলে। 

23 - পূর্বতঃসিদ্ধ বাক্য কাকে বলে? 

উওর : পূর্বতঃসিদ্ধ বাক্য বলতে সেই সমস্ত বাক্যকে বোঝায়,যে সমস্ত বাক্যের সত্যতা নির্ণয় এর জন্য আমাদের পরীক্ষা বা পর্যবেক্ষণ এর প্রয়োজন হয় না। 

24 - পরতঃসাদ্ধ বাক্য কাকে বলে?

উওর : যে সমস্ত বাক্যে সত্যতা নির্ধারণের জন্য পরীক্ষা বা পর্যবেক্ষণের উপর নির্ভর করতে হয়, তাকে পরতঃসাদ্ধ বাক্য বলে। 

25- আধুনিক অভিজ্ঞতা বাদের জনক কে?

উএর : জন লক হলেন আধুনিক অভিজ্ঞতা বাদের জনক।

26 - " বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না " - এটি কে বলেছিলেন?

উওর : এটি বলেছিলেন বুদ্ধিবাদী দার্শনিক লাইবনিজ।

27- (2+2)=4 এটি কোন ধরনের জানা?

উওর ; এটি বাচনিক অর্থে জানা।

28- আমি জানি যে কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী " এটি কোন অর্থে ব্যবহৃত হয়? 

উওর : এটি বাচনিক অর্থে ব্যবহৃত হয়।

29 - " আমি জানি যে বরফ জলে ভাসে " - এটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে? 

উওর : এটি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে।

30 - " আমি রামবাবুকে জানি " -এটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে?

উওর : এটি পরিচিতিমূলক জানা অর্থে ব্যবহৃত হয়েছে


Tags : 

wb class 11 philosophy mcq,saq question answer | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর | wb class 11 philosophy mcq,saq question answer | একাদশ শ্রেণীর দর্শন প্রথম অধ্যায়ের প্রশ্ন উওর | class xi philosophy question answer | class 11 philosophy notes | class 11 philosophy suggestion | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর | জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top