মাধ্যমিক ভূগোলের অতি গুরুত্বপূর্ণ বিষয় আঞ্চলিক ভারতের পরিবহন ব্যাবস্থার সম্পর্কিত প্রশ্ন 🔥। প্রশ্নের মান -2। মাধ্যমিকের জন্য অতি গুরুত্বপূর্ণ 25 টি প্রশ্ন 😃।।

Payel
0

 


সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্নাবলী :-(Marks-2)

(1) সোনালী চতুর্ভুজ কি? 

Ans- ভারতের চার প্রান্তের চারটি প্রধান শহর যথা কলকাতা, দিল্লি,মুম্বাই এবং চেন্নাইয়ের মধ্যে সংযোগকারী ছয় লেন বিশিষ্ট জাতীয় সড়ক পথ সোনালী চতুর্ভুজ নামে পরিচিত। 

 বৈশিষ্ট্য :- [১] সোনালী চতুর্ভুজের  মোট দৈর্ঘ্য 5846 কিমি।[২] এই চতুর্ভুজের চারটি বাহু হল -i) কলকাতা- দিল্লী (1453 কিমি ), ii) দিল্লি- মুম্বাই (1419 কিমি ), iii) মুম্বাই -চেন্নাই (1290 কিমি ) এবং iv) চেন্নাই -কলকাতা (1684 কিমি )। [৩] এটি কেন্দ্রীয় সরকার দ্বারা নির্মিত।

(2) শিপিং লেন কী ?

Ans - নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর জন্য জাহাজ সমুদ্রের যে পথকে অনুসরণ করে, সেই নির্দিষ্ট পথকে শিপিং লেন বলে।

(3) শিপিং লাইন কী?

Ans - যেসব নির্দিষ্ট কোম্পানি বা সংস্থার জাহাজ সমুদ্রে চলাচল করে, ওইসব সংস্থা বা কোম্পানিকে শিপিং লাইন বলে। 

** মাধ্যমিক ভূগোলের সকল গুরুত্বপূর্ণ MCQ, SAQ, 2,3 & 5 মার্কের প্রশ্ন উওরের পিডিএফ নোট সহ সহ অন্যান্য সাবজেক্টের সব ধরনের প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য আজই যোগাযোগ করো- 7003435951 নম্বরে 

(4) ভারতের অন্তর্দেশীয় বিমান পথে ধারণা দাও?

Ans- যে বিমান পথের মাধ্যমে ভারতে বিভিন্ন অঞ্চলের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হয়, সেই বিমান পথকে অন্তর্দেশীয়  বিমান পথ বলে।

 যেমন- কলকাতা সঙ্গে দিল্লি, মুম্বাই,চেন্নাই প্রভৃতি শহর অন্তর দেশীয় বিমান পথে যুক্ত। সাধারণত অন্তর দেশীয় বিমান পথে যাত্রী ও পণ্য পরিবহন করে ইয়ার ইন্ডিয়া, জেট এয়ারওয়েজ, স্পাইস জেট, ইন্ডিগো, গো এয়ার, ব্লু ডার্ট এভিয়েশন প্রভৃতি সংস্থা। এছাড়া সরকারি 'পবন হংস' সংস্থাটি বিভিন্ন জায়গায় হেলিকপ্টার পরিষেবা দেয়।

(5)  ভারতের আন্তর্জাতিক বিমান পরিবহন সম্পর্কে লেখো।

Ans - ভারতের সাথে বর্তমানে শতাধিক দেশের বিমান পদ ব্যবহারের দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে। 

 যেমন- ভারতের সঙ্গে সৌদি আরব,  ফ্রান্স, নেদারল্যান্ডস, কানাডা, ব্রাজিল, আমেরিকা যুক্তরাষ্ট্র, জার্মানি, মিশর, বাংলাদেশ, নেপাল, ভুটানপ্রভৃতি দেশের আন্তর্জাতিক বিমান পথে যোগাযোগ রয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে নানা ধরনের বিমান সংস্থা ভারতে যাত্রী পরিবহন করে।

(6) বন্দর সংযোজক পরিকল্পনা কী?

Ans - যে পরিকল্পনার মাধ্যমে চার লেন বিশিষ্ট সড়ক পথ ভারতের বিভিন্ন বন্দর গুলি কে সংযুক্ত করে, সেই পরিকল্পনাকে বন্দর  সংযোজ ও পরিকল্পনা বলে।

(7) রজ্জুপথ বলতে কী বোঝো? 

Ans - দুর্গম পার্বত্য অঞ্চলে বা খনি অঞ্চলে গভীর উপত্যকা পারাপার করার জন্য বৈদ্যুতিক তার বা দড়ির মাধ্যমে নির্মিত পরিবহন ব্যবস্থা কে রজ্জুপথ বলে।

 বৈশিষ্ট্য :- [১] রচিপথ গুলি স্বল্প দূরত্বের হয়।[২] ভ্রমণার্থী, খাবার, জল বা খনিজ দ্রব্য রজ্জুপথে পরিবহন করা হয়।

(8) ভারতের কয়েকটি রজ্জুপথের নাম করো।

Ans - ভারতে প্রায় ১০০ টির বেশি রজ্জুপথ রয়েছে। এর মধ্যে কয়েকটি হল - [১] পৃথিবীর অন্যতম দ্রুতগতির রজ্জুপথটি রয়েছে ঝাড়খণ্ডের ঝরিয়া কয়লা খনি অঞ্চলে। এটি প্রায় 30 কিলোমিটার দীর্ঘ।[২] 1968 সালে দার্জিলিঙে একই সঙ্গে যাত্রী এবং পণ্য পরিবহনের জন্য 8 কিমি দীর্ঘ রজ্জুপথ নির্মাণ করা হয়েছে।[৩] মেঘালয় মালভূমির চেরাপুঞ্জি এবং শিলং অঞ্চলে রজ্জুপথ রয়েছে।

** মাধ্যমিক ভূগোলের সকল গুরুত্বপূর্ণ MCQ, SAQ, 2,3 & 5 মার্কের প্রশ্ন উওরের পিডিএফ নোট সহ সহ অন্যান্য সাবজেক্টের সব ধরনের প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য আজই যোগাযোগ করো- 7003435951 নম্বরে 

(9) পুনঃরপ্তানি  বন্দর কাকে বলে?[ পর্ষদ নমুনা প্রশ্ন ]

Ans - যে বন্দরের মাধ্যমে পণ্যদ্রব্য  আমদানি, আমদানিকৃত পণ্য সঞ্চয় অথবা পুনরায় রপ্তানি করা হয়, সেই বন্দরকে পুনঃরপ্তানি বন্দর বলে।

 উদাহরণ :- লন্ডন বন্দর। ভারত, শ্রীলঙ্কা প্রভৃতি দেশ থেকে লন্ডন বন্দরের  মাধ্যমে চা আমদানি করে আবার ওই বন্দরের মাধ্যমেই ইউরোপের বিভিন্ন দেশে ওই চা  রপ্তানি করা হয়। ভারতে কেরলের কোল্লাম একটি পুনঃরপ্তানি বন্দর।

(10) পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার মধ্যে প্রভেদ কী? 

Ans - পরিবহন বলতে এক জায়গা থেকে অন্য জায়গায় পণ্যের লেনদেন ও যাত্রীর যাতায়াতকে বোঝায় কিন্তু যোগাযোগ হল তথ্য ও ভাবের আদান প্রদান।

(11) গ্রামীণপথ কাকে বলে? 

Ans- গ্রামের মধ্যে দিয়ে প্রসারিত বা বিভিন্ন গ্রামের মধ্যে সংযোগকারী পথকে গ্রামীণ পথ বলে।

 বৈশিষ্ট্য :- [১] এই পথগুলি বেশিরভাগ সময়ে কাঁচা বা মোরাম দেওয়া থাকে। [২] এই পথগুলি অপ্রসস্থ  এবং আঁকাবাঁকা হয়। 

(12) জলপথকে "উন্নয়নের জীবনরেখা" বলে কেন?

Ans - আধুনিক যুগের বাণিজ্য তথা অর্থনৈতিক উন্নতির মাধ্যম হিসাবে জলপথের গুরুত্ব এত বেশি যে একে "উন্নয়নের জীবনরেখা" বলে।

(13) সীমান্ত সড়ক পথ কী? 

Ans -  স্বাধীনতা লাভের পর প্রতিরক্ষার জন্য সীমান্ত সড়ক উন্নয়ন সংস্থার তত্ত্বাবধানে দেশের সীমান্ত অঞ্চল বরাবর যেসব সড়ক পথ নির্মাণ করা হয়, সেই সড়ক পথগুলি সীমান্ত সড়ক পথে নামে পরিচিত।

 উদাহরণ:- একই রকম একটি সীমান্ত সড়ক পথ হিমাচলের মানালি থেকে লাদাখের লেহ শহর পর্যন্ত প্রসারিত। এটি পৃথিবীর উচ্চতম পথ।

(14) লাইনার কী?

Ans- জলপথে বাণিজ্যের যে জাহাজগুলি একটি নির্দিষ্ট পথে পণ্য এবং যাত্রী পরিবহন করে, সেই নির্দিষ্ট পথকে লাইনার বলে।

 বৈশিষ্ট্য :- [১]এগুলি দ্রুতগামী এবং নির্দিষ্ট নিয়ম মেনে চলে।[২] এর পরিবহন ব্যয় অপেক্ষাকৃত  বেশি হয়।

(15) ট্রাম্প কী?

Ans - সমুদ্রপথে চলাচলকারী একটি বিশেষ ধরনের পণ্যবাহী জাহাজকে ট্রাম্প বলে।

 উদাহরণ:- কয়লা বা কাঠ শিল্পের বিভিন্ন কাঁচামাল এইসব জাহাজগুলি বহন করে।

(16) সওদাগরি জাহাজ কী? 

Ans - সমুদ্র পথের বাণিজ্যে অংশগ্রহণকারী যেসব জাহাজ নির্দিষ্ট কিছু পণ্য নির্দিষ্ট পথে, নির্দিষ্ট দেশে পরিবহন করে, সেইসব জাহাজকে সওদাগরি জাহাজ বলে।

 উদাহরণ- খনিজ তেল, লোহা ও ইস্পাত, মূল্যবান কাঠ ইত্যাদি এই জাহাজ পরিবহন করে।

** মাধ্যমিক ভূগোলের সকল গুরুত্বপূর্ণ MCQ, SAQ, 2,3 & 5 মার্কের প্রশ্ন উওরের পিডিএফ নোট সহ সহ অন্যান্য সাবজেক্টের সব ধরনের প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য আজই যোগাযোগ করো- 7003435951 নম্বরে 

(17) বায়ু দূত কী? 

Ans - দেশের অভ্যন্তরে স্থানীয়ভাবে ছোটো ছোটো বিমানবন্দর গুলির মধ্যে ছোটো ছোটো বিমান গুলি চলাচল করে। অল্প সংখ্যক আসন বিশিষ্ট স্বল্প দূরত্ব অতিক্রমকারী বিমান পরিষেবা বায়ু দূত নামে পরিচিত। 1997 সালের 1 এপ্রিল এই বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। 

(18) পবন হংস কী? 

Ans- রাষ্ট্রীয় উদ্যোগ এবং কখনো কখনো রাজ্য সরকারের উদ্যোগে যে হেলিকপ্টার পরিষেবা প্রদান করা হয়, তার নাম পবন হংস।

 গুরুত্ব:- খনিজ তেলের ক্ষেত্রে অন্বেষণ ও উদ্ধারকার্যে এবং অল্প দূরত্বের পাহাড়ি পথে তীর্থযাত্রীদের যাতায়াতের জন্য এই হেলিকপ্টার পরিষেবা চালু আছে।

(19) টেলিঘনত্ব কাকে বলে?

Ans- কোনো দেশে বা অঞ্চলে বসবাসকারী প্রতি 100  জন লোক পিছু যতগুলি পিক্সড টেলিফোন রয়েছে, তার অনুপাতকে টেলিঘনত্ব বলে।

(20) কলকাতা চক্ররেল কী? 

Ans- কলকাতা শহরের যাত্রী পরিবহন পরিষেবার সুব্যবস্থার উদ্দেশ্যে কলকাতা শহরকে প্রায় বেষ্টন করে পূর্ব রেলের অধীনে যে রেলপথ পরিবহন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে, সেই রেল পথ পরিবহন ব্যবস্থাকে কলকাতা চক্ররেল বলে।

 উদাহরণ :- এই পথের শুরু ও শেষ বিমানবন্দর স্টেশনে। এই চক্র রেল পথে দমদম, মাজেরহাট, বাগবাজার, বড়োবাজার, বালিগঞ্জ, ইডেন গার্ডেনস, বিবাদীবাগ প্রভৃতি মোট 20টি স্টেশন আছে। কলকাতা চক্ররেলের  দৈঘ্য প্রায় 35 কিমি এবং এর সূচনা হয় 1984 সালে।

(21) ইন্টারনেট কী?

Ans -Interconnected Networks শব্দ দুটিকে সংক্ষেপে ইন্টারনেট বলে। সমগ্র বিশ্বের সমস্ত কম্পিউটারকে মডেমের মাধ্যমে টেলিফোন লাইনের সাহায্যে একসঙ্গে যুক্ত করে যে পারস্পরিক সংযোগ ব্যবস্থা বা কম্পিউটার নেটওয়ার্ক সৃষ্টি হয়, তাকেই বলে ইন্টারনেট।

(22) হীরক চতুর্ভুজ (Diamond Quadrilateral ) প্রকল্প কাকে বলে?( রামকৃষ্ণ মিশন বয়েজ হোম হাই স্কুল [উ মা ], রহড়া )

Ans- কলকাতা -দিল্লী- মুম্বাই- চেন্নাই ভারতের এই চারটি মেগাসিটির মধ্যে অতি উচ্চগতি সম্পন্ন( প্রতি ঘন্টায় 320 কিমির বেশি ) ট্রেন চালানোর যে প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেই প্রকল্পকে হীরক চতুর্ভুজ বলা হয়। সোনালী চতুর্ভুজের মতো এই প্রকল্পটি রূপায়িত হলেও ভারতের চার প্রান্তের চারটি প্রধান শহরের মধ্যে রেলপথে পরিবহন ব্যবস্থায় প্রভূত উন্নতি হবে।

(23) ই - মেল ( e - mail ) কী? 

Ans- ই -মেল বা e - mail - এর পুরো কথাটি হল electronic mail। সাধারণভাবে বলা যায়, ইন্টারনেটর মাধ্যমে অতি অল্প সময়ে বা মুহূর্তের মধ্যে এবং খুব কম খরচে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানোর খবরা খবর তথ্য পত্রকে বলে email।

(24) পোতাশ্রয় কাকে বলে? 

Ans- পোত বা জাহাজের আশ্রয়স্থলকে বলে পোতাশ্রয়। প্রকৃতপক্ষে, বন্দরের মধ্যে যেখান থেকে জাহাজ নিরাপদে মালপত্র বোঝাই ও খালাস করে, সেই জায়গাটিকে বলে বন্দরের পোতাশ্রয়।

(25) আউটসোর্সিং কী? 

Ans - আউটসোর্সিং কথাটির অর্থ হল অর্থের বিনিময়ে বাইরে থেকে কাজ করিয়ে নেওয়া। এই কাজে সাহায্য করেছে প্রতিষ্ঠানগুলি তাদের এজেন্সি বা কনসালটেন্সি বলে। এরা সর্বাধুনিক প্রযুক্তি এবং সস্তা ও দক্ষ শ্রমিক নির্ভর হয়।

** মাধ্যমিক ভূগোলের সকল গুরুত্বপূর্ণ MCQ, SAQ, 2,3 & 5 মার্কের প্রশ্ন উওরের পিডিএফ নোট সহ সহ অন্যান্য সাবজেক্টের সব ধরনের প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য আজই যোগাযোগ করো- 7003435951 নম্বরে 


তোমরা যদি আরো ভালো নোট বা Mock test চাও 😃 তাহলে আমাদের 
Som's Classroom YouTube channel - কে subscribe করো 😃। 

আর যদি তোমরা Mathematics / Physical Science / Life Science কাঁচা হও তাহলে তোমাদের আর টেনশন করতে হবে না 😄 কারণ আমাদের "Som's Classroom" YT channel এ গিয়ে No:-1 quality- র  educational Video তোমরা পেয়ে যাবে 🔥🔥।।

আরো জানতে গেলে আমাদের "Som's Classroom " app আছে যেটা তোমরা play store এ খুব সহজেই পেয়ে যাবে 🤩 যেখানে তোমরা (Live Class/ doubt clearing class / recorded video e.t.c ) পেয়ে যাবে🔥🔥।।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top