ইতিহাসের ধারণা অধ্যায়ের 2 মার্কের কিছু অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন উওর🔥🔥

Payel
0

 

v
অনধিক তিনটি বাক্যে উত্তর দাও :-
(1) ইতিহাস কী?
Ans- সাধারণভাবে ইতিহাস হল অতীতের কথা। মানব প্রজাতির আবির্ভাবের পর থেকে  শুরু করে বর্তমান মানব সভ্যতার চরম উৎকর্ষতা পর্যন্ত যাবতীয় ঘটনাবলী আলোচিত হয় যে শাস্ত্রে তাই ইতিহাস। অন্যভাবে বলতে গেলে ইতিহাস হল মানব সভ্যতার ধারাবাহিক  বিবর্তনের কাহিনী।
(2) আধুনিক ইতিহাস চর্চায় নানা বৈচিত্র গুলি উল্লেখ করো?
Ans- আধুনিক ইতিহাস চর্চায় বহু নতুন নতুন বিষয়ের আলোচনা যুক্ত হওয়ার ফলে সাম্প্রতিককালে ইতিহাস চর্চা বৈচিত্র্যপূর্ণ হয়ে উঠেছে। ইতিহাসের এসব নতুন বিষয়গুলির মধ্যে অন্যতম হলো নতুন সমাজ, খেলা, খাদ্যাভ্যাস, শিল্পচর্চা, পোশাক- পরিচ্ছদ, যানবাহন- যোগাযোগ ব্যবস্থা, দৃশ্য শিল্প, স্থাপত্য, স্থানীয় অঞ্চল, শহর, সামরিক, পরিবেশ, বিজ্ঞান-প্রযুক্তি, ও চিকিৎসা বিদ্যা, নারী প্রভৃতির ইতিহাস চর্চা।

** মাধ্যমিক ইতিহাস সহ অন্যান্য সাবজেক্টের সকল প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য যোগাযোগ করো- 7003435951 নম্বরে 

(3) নতুন সামাজিক ইতিহাস কি?
Ans- রাজা- মহারাজা বা অভিজাত সমাজের মানুষের আলোচনা ছাড়াও বর্তমানকালে ইতিহাসে সমাজের নিম্নবর্গের সাধারণ মানুষ,  যেমন-কৃষক,শ্রমিক,মজুর, নারী প্রমূখ সকলের আলোচনা করা হয়। বিংশ শতকের দ্বিতীয়ার্ধে এরূপ ইতিহাস চর্চা  ' নতুন সামাজিক ইতিহাস' নামে পরিচিত।
(4) নিম্নবর্গের ইতিহাস চর্চা বলতে কী বোঝো?
Ans - ১৯৮০ -র দশক থেকে ভারতসহ দক্ষিণ এশিয়ায় বিভিন্ন গবেষক এর উদ্যোগে জাতি, শ্রেণী, লিঙ্গ, ধর্ম প্রভৃতি নির্বিশেষে নিম্নবর্গের সাধারণ মানুষকে নিয়ে ইতিহাস চর্চা যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এই ধারা নিম্নবর্গের ইতিহাস চর্চা  বা সাবলটার্ন স্টাডিজ নামে পরিচিত।
(5) রনজিৎ গুহ রচিত নিম্নবর্গের ইতিহাস চর্চা বিষয়ক কয়েকটি গ্রন্থের নাম লেখ।
Ans - রনজিৎ গুহ রচিত নিম্নবর্গের ইতিহাস চর্চা বিষয়ক কয়েকটি গ্রন্থ হল -[১] সিলেক্টেড সাবলটার্ন স্টাডিজ, [2] এলিমেন্টারি অ্যাসপেক্ট অব পিজেন্ট ইনসারজেন্সি ইন কলোনিয়াল ইন্ডিয়া, [3] সাবলটার্ন স্টাডিজ রিডার: ১৯৮৬ - ১৯৯৫।


(6) 'ঢাকায় খাবার' কি?
Ans- ঢাকা যখন প্রাদেশিক রাজধানী ছিল তখন এখানকার রন্ধন প্রণালী সঙ্গে পারসিক খাদ্যনীতির সংমিশ্রণ ঘটে। এর ফলে যে খাবার প্রস্তুত হয় তা 'ঢাকায় খাবার' নামে পরিচিত। এর অন্তর্ভুক্ত ছিল *কাবুলি, খিচুড়ি, হালিম, চালের গুড়োর পিঠে* প্রভৃতি।
(7) হরিপদ ভৌমিক ইতিহাসে বিখ্যাত কেন?
Ans - গবেষক হরিপদ ভৌমিক তার *রসগোল্লা: বাংলার জগৎ মাতানো আবিষ্কার* গ্রন্থেদাবি করেছেন যে,রসগোল্লা বাংলার নদীয়া জেলার ফুলিয়ায় হারাধন ময়রা আদি রসগোল্লার সৃষ্টিকর্তা। এই কারণে তিনি ইতিহাসে বিখ্যাত।

** মাধ্যমিক ইতিহাস সহ অন্যান্য সাবজেক্টের সকল প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য যোগাযোগ করো- 7003435951 নম্বরে 

(8) প্রথম ভারতীয় চলচ্চিত্র কোনটি? এটি কার পরিচালনায় কবে মুক্ত পায়?
Ans -[1] প্রথম ভারতীয় চলচ্চিত্র হলো *রাজা হরিশচন্দ্র*( নির্বাক)।[2] রাজা হরিশচন্দ্র *দাদাসাহেব ফালকের* পরিচালনায় ১৯১৩ খ্রিস্টাব্দে মুক্তি পায়।
(9) প্রথম বাংলা চলচ্চিত্র কোনটি? এটি কার পরিচালনায় কবে মুক্তি পায়?
Ans- [1] প্রথম বাংলা চলচ্চিত্র হলো *বিল্বমঙ্গল*( নির্বাক)। [2] এটি *জ্যোতিষ ব্যানার্জীর*( মতান্তরে রোস্তমজি দুতিওয়ালা ) পরিচালনায় ১৯১৯ খ্রিস্টাব্দে মুক্তি পায়। 
(10) চলচ্চিত্রের ইতিহাস চর্চা বিষয়ক কয়েকটি গ্রন্থের নাম লেখ।
Ans - চলচ্চিত্রের ইতিহাস চর্চা বিষয়ক একটি উল্লেখযোগ্য গ্রন্থ হল -  *ঋত্বিক কুমার ঘটকের*' চলচ্চিত্র, মানুষ ও আরও কিছু',*সত্যজিৎ রায়ের*' একেই বলে শুটিং' ও 'বিষয় চলচ্চিত্র',*তপন সিংহের*' চলচ্চিত্র আজীবন',*অনুপম হায়াৎ -এর*' বাংলাদেশের চলচ্চিত্রের রুপরেখা ',*পাম কুকের*' দ্যা সিনেমা বুক' প্রভৃতি।
(11) রেলপথের প্রসার এক- এক দেশে এক -এক রকম প্রভাব ফেলেছে - এমন উদাহরণ দাও।
Ans - রেলপথে প্রসার এক- এক দেশে এক- এক রকম প্রভাব ফেলেছে। যেমন, রেলপথের প্রতিষ্ঠা -[1] অস্ট্রো - হাঙ্গেরীয় সাম্রাজ্যে জাতি গঠনে সহায়তা করেছে। [2] ফ্রান্স ও জার্মানিতে শিল্প বিপ্লবের প্রসারে সহায়তা করেছে।[3] ভারতীয় অর্থ সম্পদ শোষণের সুযোগ করে দিয়েছে।
(12) ব্রিটিশরা ভারতে যোগাযোগ ব্যবস্থার উন্নতির উদ্দেশ্যে কি কি ব্যবস্থা চালু করে?
Ans - ব্রিটিশরা ভারতে যোগাযোগ ব্যবস্থা উন্নতির উদ্দেশ্যে যেসব ব্যবস্থা চালু করে সেগুলি হল -[1] রেলপথের প্রতিষ্ঠা,[2] ডাক- ব্যবস্থার উন্নতি, [3] পোস্টকার্ড ব্যবস্থার প্রবর্তন, [4] টেলিগ্রাফ ব্যবস্থার প্রবর্তন প্রভৃতি।
(13) যানবাহন -যোগাযোগ ব্যবস্থার ইতিহাস চর্চায় খ্যাতি অর্জন করেছেন এমন কয়েকজন গবেষকের নাম লেখ?
Ans - যানবাহন -যোগাযোগ ব্যবস্থার ইতিহাসচর্চায় খ্যাতি  অর্জন করেছেন এমন কয়েকজন গবেষক হলেন- *জন আর্মস্ট্রং*,*ইয়ান কের*,*সুনীল কুমার মুন্সি*, *নীতিন  সিনহা*, *গৌতম চট্টোপাধ্যায়* প্রমূখ।
 (14) সামরিক ইতিহাসচর্চার গুরুত্ব কি?
Ans - সামরিক ইতিহাসচর্চার প্রধান গুরুত্ব হল -[1] বিভিন্ন যুগে যুদ্ধের বিবর্তন সম্পর্কে জ্ঞানলাভ করা যায়।[2] যুদ্ধে কোনো শক্তির জয়-পরাজয়ের ব্যাখ্যা খুঁজে পাওয়া যায় ইত্যাদি।
(15) সামরিক ইতিহাসচর্চা করেছেন এমন কয়েকজন গবেষকের নাম উল্লেখ করো? 
Ans - সামরিক ইতিহাস চর্চা করেছেন এমন কয়েকজন গবেষক হলেন *বার্নেট*, *কোরেলি*,*রিচার্ড কোন*, *যদুনাথ সরকার*, *সুরেন্দ্রনাথ সেন*, *রবার্ট আর্ম*, *নিখিলেশ   ভট্টাচার্য * প্রমূখ।
By - Somenath Sir 
Subscribe-Som's Classroom
App- Som's Classroom
** মাধ্যমিক ইতিহাস সহ অন্যান্য সাবজেক্টের সকল প্রশ্ন উওরের পিডিএফ নোট নেওয়ার জন্য যোগাযোগ করো- 7003435951 নম্বরে 


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top