Class 10 Life Science Model Activity Task Part 5 | Class 10 Model Activity Task Part 5

0

 Class 10 Life Science Model Activity Task Part 5 | Class 10 Model Activity Task Part 5 

Class 10 Life Science Model Activity Task Part 5
Class 10 Life Science Model Activity Task Part 5 

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা ক্লাস টেনের জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর আরও একটি পার্ট  করে দিয়েছি। এর আগের পোস্টে আমরা Class 10 life science model activity task এর Part 1, 2, 3, করে দিয়েছি। আজকের এই পোস্টে থাকবে -  class 10 life science model activity task এর part 5, 6, 7।



জীববিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক | দশম শ্রেণি জীবনবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি | class 10 life science model activity task 


⭕ প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে। ⭕


1.1-পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করাে-

(ক) মিষ্টি আলু

(খ) কচুরিপানা

(গ) আদা

(ঘ) পাথরকুচি


উওর : পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি হলো -(ঘ) পাথরকুচি। 


1.2-সংকরায়ণ পরীক্ষার জন্য মেন্ডেলের মটরগাছ বেছে নেওয়ার সঠিক কারণটি স্থির করাে ।

(ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে।

(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম।

(গ) মটর ফুল স্বপরার্থী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম।।

(ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযােগ ঘটানাে সম্ভব নয়। 


উওর : সংকরায়ণ পরীক্ষার জন্য মেন্ডেলের মটরগাছ বেছে নেওয়ার সঠিক কারণটি হলো - (গ) মটর ফুল স্বপরার্থী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম।।


1.3- নীচের যে বক্তব্যটি সঠিক নয় সেটি চিহ্নিত করাে -

(ক) অতিরিক্ত বাষ্পমােচন রােধ করার জন্য ফণিমনসার পাতা কাটায় রূপান্তরিত হয়েছে

(খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকােষ্ঠে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে

(গ) পায়রার ফুসফুসের সঙ্গে প্রধানত নয়টি বায়ুথলি যুক্ত থাকে যা পায়রাকে উড়তে সাহায্য করে।

(ঘ) উটের RBC ডিম্বাকৃতি হওয়ায় অতি ঘন 

রক্তের মধ্য দিয়ে এটি সহজেই প্রবাহিত হতে পারে


উওর : যে বাক্যটি সঠিক  নয় তা হলো - (খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকােষ্ঠে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে। 


Class 10 Life Science Model Activity Task Part 5


2-  একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও :


2.1- মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করাে।


উওর: মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি বৈশিষ্ট্য হলো  - 

• বয়ঃসন্ধি দশায় মানুষের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে।

• পুরুষদের দেহের টেস্টোস্টেরন এবং নারীদের দেহের ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোনের ক্রিয়ার প্রভাব লক্ষ্য করা যায়।। 


2.2-  বিসদৃশটি বেছে লেখো : মটরের সবুজ রঙের বীজ, মটরের সবুজ রঙের ফল, গিনিপিগের সাদা রঙের লোম, গিনিপিগের মসৃন লোম। 


উওর : বিসদৃশটি বেছে লেখো - মটরের সবুজ রঙের ফল,। ( বাকি সবগুলোই প্রচ্ছন্ন বৈশিষ্ট্য )


2.3 - নিচে সম্পর্কযুক্ত একটি শব্দজোর দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও।


▶: ব্যবহার ও অব্যবহার এর সূত্র: ল্যামার্ক 

▶ : প্রাকৃতিক নির্বাচন : ডারউইন। 


Class 10 Life Science Model Activity | ক্লাস টেম জীবনবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি 


3 - দুটি বা তিনটি বাক্যে উওর দাও। 


3.1 -  স্বপরাগযোগের একটি সুবিধা ও অসুবিধা উল্লেখ করো। 


উওর : 

▶ স্বপরাগযোগের সুবিধা : 


• উদ্ভিদের স্বপরাগযোগের সব চাইতে ভালো সুবিধা হল এই যে - স্বপরাগযোগে একই প্রজাতির ফুলের মধ্যে পরাগযোগ ঘটে বলে এক্ষেত্রে প্রজাতির বিশুদ্ধ বৈশিষ্ট্যগুলি রক্ষা পায়। এবং প্রজাতির মধ্যে জনিতৃ বৈশিষ্ট্য প্রকাশ পায়। 


▶ স্বপরাগযোগের অসুবিধা : 


• স্বপরাগযোগ এর সবচেয়ে বড় অসুবিধা হলো এই যে এই প্রকার পরাগযোগে প্রজাতিতে কোনো নতুন বৈশিষ্ট্য সঞ্চার হয় না। এছাড়াও  স্বপরাগযোগের দ্বারা উৎপন্ন হওয়া উদ্ভিদ গুলির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কম হয়। 


3.2-  একসংকর জননে F2 জনুর ফিনোটাইপ অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।  উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো। 


উওর : সন্ধ্যামালতী উদ্ভিদের একসংকর জননের ক্ষেত্রে অসম্পূর্ণ প্রকটতা লক্ষ্য করা যায়। সন্ধ্যা মালতী উদ্ভিদের অসম্পূর্ণ প্রকটতার ক্ষেত্রে জিনোটাইপিক ও ফিনোটাইপিক অনুপাত এক হয়।। সেক্ষেত্রে F2 জনুর জিনোটাইপিক ও ফিনোটাইপিক অনুপাত হয় 1:2:1। 

তাই বলা যায় যে - একসংকর জননে F2 জনুর ফিনোটাইপ অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।। 


Class 10 Life Science Model Activity Task | দশম শ্রেণির জীবনবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি 
 

4 - নীচের প্রশ্নটির উওর দাও।


4.1 - ডারউইনের মতবাদ অনুসারে যোগ্যতমের উদবর্তন কিভাবে ঘটে তা ব্যাখ্যা করো। "শিম্পাঞ্জিরা বিভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে " - উদাহরণের সাহায্যে বক্তব্যটির যথার্থতা বিশ্লেষণ করো।


উওর : 

▶ ডারউইনের যোগ্যতমের উদবর্তন : 

• বিজ্ঞানী ডারউইনের যোগ্যতমের উদবর্তন মতবাদের অনুসারী জীবন সংগ্রামে লিপ্ত জীবনের মধ্যে যাদের মধ্যে  অভিযোজন সহায়ক মূলক নানা ছোট -বড় বৈশিষ্ট্য এসে সঞ্চার হয়, তারাই প্রকৃতির সঙ্গে নিজেদের মানিয়ে নিয়ে জীবন সংগ্রামে জয়ী হতে পারে। অন্যরা ধীরে ধীরে পৃথিবীর নিশ্চিহ্ন হয়ে যায়। জীবন সংগ্রাম টিকে থাকাকেই যোগ্যতমের উদবর্তন বলা হয়। 


▶ শিম্পাঞ্জিদের বিভিন্ন সমস্যা সমাধান : শিম্পাঞ্জিরা খুব বুদ্ধিমান প্রাণী হওয়ায় তারা বিভিন্ন সময়ে নিজেদের বিভিন্ন সমস্যা নিজেরাই সমাধান করে থাকে। 

যেমন -

▶খাদ্য সংগ্রহ: খাদ্য সংগ্রহের ক্ষেত্রে শিম্পাঞ্জিরা কোনো উইপোকার ঢিবি দেখতে পেলে, সেই উইঢিবির মধ্যে কোনো গাছের ডাল বা শাখা ঢুকিয়ে দিয়ে সেই ঢিবি থেকে উইপোকা বের করে সেটিকে খাদ্য হিসেবে গ্রহণ করে।। 


▶ ওষুধের ব্যবহার : শিম্পাঞ্জিরা যদি কখনো কোনো পরজীবী বা কোনো সাধারণ রোগের শিকার হয়,  তাহলে তারা নিজেরাই কোন ভেষজ উদ্ভিদ খুঁজে সেটিকে ওষুধ হিসেবে গ্রহণ করে। 


▶ হাতুড়ির ব্যবহার :  শিম্পাঞ্জির আধুনিক মানুষের মতোই হাতুড়ির ব্যবহার করতে জানে। তবে সেক্ষেত্রে কোনো শক্ত কাঠ বা পাথরের টুকরোকে তারা হাতুড়ি   হিসেবে ব্যবহার করে।  শিম্পাঞ্জিরা কোনো বাদাম পেলে তখন সে বাদামের খোসা ভাঙ্গার  ক্ষেত্রে এরূপ হাতুড়ি তারা ব্যবহার করে থাকে


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top