Class 10 Life Science Model Activity Task | Class 10 Life Science Model Activity Task Part 6

0

 

Class 10 Life Science Model Activity Task | Class 10 Life Science Model Activity Task Part 6

Class 10 Life Science Model Activity Task Part 6
Class 10 Life Science Model Activity Task Part 6

  দশম শ্রেণীর জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক  ⭕


-  প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে :

1.1 - নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করাে
(ক) ঈস্ট - কোরকোম্পাম
(খ) মস – রেণু উৎপাদন
গ) প্লাসমােডিয়াম – পুনরুৎপাদন,
(ঘ) অ্যামিবা - দ্বিবিভাজন

উওর : নিচের যে জোড়টি সঠিক নয় তা হলো - (গ) প্লাসমোডিয়াম - পুনরুৎপাদন।

1.2 - নীচের যে দুটি জিনােটাইপ গিনিপিগের কালাে ও মসৃণ ফিনােটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করাে।
(ক) BBRR ও BbRr
(খ) BBrr ও Bbrr
(গ) BBRr & BbRR
(ঘ) bbRr ও bbrr

উওর : নিচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও মসৃণ জিনোটাইপ এর জন্য দায়ী তা হল-- (খ) BBrr ও Bbrr।

1.3 -  স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানাের সম্ভাবনা নিরূপণ করাে—
(ক) 0%
(খ) 25%
(91) 50%
(ঘ) 100%

উওর : স্বাভাবিক বিদায় এবং বর্ণান্ধতার বাহক মাতা বর্ণান্ধ কন্যা সন্তান সম্ভাবনা - (ক)  0%।

নীচের বাক্যগুলাে সত্য অথবা মিথ্যা নিরূপণ করাে :⭕

১ X ৩=৩

2.1 অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়ােজন হয়।

উওর : মিথ্যা।  ( অযৌন জননের একটি জনিতৃ জীবের প্রয়োজন হয়)

2.2 -  সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।

উওর : মিথ্যা। ( সপুষ্পক উদ্ভিদের নিষেকের পর ডিম্বকটি বীজে পরিণত হয়।। )

2.3-  কোনাে জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনােটাইপ বলে।

উওর : সত্য।

. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
২ X ২ = ৪

3.1 - নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জন পার্থক্য নিরূপণ করাে -
⚫ গ্যামেট উৎপাদন
⚫ মাইটোসিস বা মিয়ােসিসের ওপর নির্ভরতা

উওর :

⭕ গ্যামেট উৎপাদন -

▶অযৌন জনন  :                     
* অযৌন জনন এর ক্ষেত্রে কোনো গ্যামেট উৎপাদন হয় না।
▶যৌনজনন :
* যৌন জননে গ্যামেট উৎপাদন হয়।

⭕ মাইটোসিস বা মিয়োসিস এর ওপর নির্ভরতা -

▶অযৌনজনন : অযৌন জনন প্রক্রিয়ায় কেবলমাত্র মাইটোসিস পদ্ধতিতে কোষ বিভাজন ঘটে। তাই এটি মাইটোসিস নির্ভর।
▶যৌনজনন : যৌন জনন মিয়োসিস নির্ভর জনন পদ্ধতি।

3.2- মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কিভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তার একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।

উওর : মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে যেভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা হলো -

• উদ্ভিদের মুকুল বা কলা ---> ক্যালাস গঠন ----> এমব্রয়েড গঠন ---> এমব্রয়েডের বৃদ্ধি ঘটিয়ে প্ল্যান্টলেট সৃষ্টি।

4 -  নিচের প্রশ্নটির উত্তর দাও।

4.1 -
একটি বিশুদ্ধ হলুদ ও গােল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F, জনু পর্যন্ত চেকার বাের্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করাে।

উওর : 




• এই সংক্রান্ত পরীক্ষা থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা হল- কোনো জীবের দুই বা ততোধিক জোড়া বিপরীত বৈশিষ্ট্যগুলি জনিতৃ জনু থেকে অপত্য জনুতে সঞ্চারিত হওয়ার সময় সেগুলো একত্রিত হলেও শুধুমাত্র গ্যামেট গঠনকালে এরা যে পরস্পর থেকে পৃথক হয় তাই নয়, উপরন্তু প্রত্যেকটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যেকোনো বিপরীত বৈশিষ্ট্যের সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয় সঞ্চারিত হয়।।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top