আজকের আমরা 2022 একাদশ শ্রেণির দর্শন এর প্রশ্ন পত্রের সমস্ত MCQ & SAQ প্রশ্নের সমাধান ( WBBSE Class 11 Philosophy Question Paper Solution 2022 ) তোমাদের সঙ্গে শেয়ার করবো।
2022 Class 11 Philosophy Question Paper With Answer || WBBSE Class 11 Philosophy Question Paper Solved 2022
i) নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও "দ্রব্য হল সামান্য বিশেষ এর সমন্বয়"- বলেছেন
(a) প্লেটো
(b) অ্যারিস্টটল
(c) কান্ট
(d) ডেকার্ত
উওর : অ্যারিস্টটল
ii)"দ্রব্য হল জ্ঞাত গুণ সমূহের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার" একথা বলেছেন-
(a) ডেকার্ট
(b) লক
(c) বার্কলে
(d) হিউম
উওর : লক
iii)."জড় দ্রব্য হল সংবেদনের সমষ্টি মাত্র" - একথা বলেছেন
(a) লক
(b) বার্কলে
(c) হিউম
(d) কান্ট।
উওর : বার্কলে
(iv) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন
(a) ডেকার্ট
(b) লক
(c) হিউম
(d) কান্ট
উওর : হিউম
v- 'কারণ হল এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে – একথা বলেছেন
(a) লক
(b) বার্কলে
(c) হিউম
(d) মিল
উওর: মিল
vi- বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত
হলো-
(a) দুই
(b) তিন
(c) চার
(d) পাঁচ
উওর : তিন
vii) আমি সাঁতার কাটতে জানি' – এখানে 'জানা' শব্দটি... অর্থে ব্যবহৃত হয়েছে।
(a) পরিচিতি
(b) সামর্থমুলক
(c) বাচনিক
(d) যৌক্তিক।
উওর: সামর্থমুলক
viii) "আমি চিন্তা করি, অতএব, আমি আছি – একথা বলেছেন
(a) লক
(b) স্পিনোজা
(c) দেকার্ত
(d) কান্ট ।
উওর : দেকার্ত
ix) প্রকৃত অর্থে নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন -
(a) হিউম
(b) ডেকার্ট
(c) ভলফ
(d) কান্ট ।
উওর : কান্ট
x) ‘স্বাধীন আত্মসক্রিয়তাই হলো দ্রব্যের লক্ষণ – একথা বলেছেন।
(a) ডেকার্ট
(b) স্পিনোজা
(c) লাইবনিজ
(d) কান্ট ।
উওর : লাইবনিজ
xi) 'দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি' – এই সমীকরণটি দেন-
(a) ডেকার্ট
(b) স্পিনোজা
(c) লাইবনিজ
(d) কান্ট।
উওর : স্পিনোজা
xii) কার্য ও কারণের মধ্যেকার সম্পর্ক হলো প্রসক্তি সম্বন্ধ – একথা বলেন
(a) কান্ট
(b) হিউম
(c) ইউয়িং
(d) মল
উওর : ইউয়িং
xiii) কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানের আকার ।' – একথা বলেন
(a) কান্ট
(b) লক
(c) বার্কলে
(d) হিউম
উওর: হিউম
xiv) চার্বাক মতে পরম তর হল-
(a) জ্ঞান
(b) চৈতন্য
(c) জড়
(d) ব্রহ্ম
উওর : জড়
xv) চার্বাক দর্শন হলো-
(a) অধ্যাত্মবাদী দর্শন
(b) ভাববাদী দর্শন
(c) জড়বাদী দর্শন
(d) বস্তুবাদী দর্শন ।
উওর: জড়বাদী দর্শন
xvi).... হলো প্রমার করণ।
(a)প্রমা
(b) প্রমাণ
(c) প্রমাতা
(d) প্রমেয় ।
উওর : প্রমাণ
xvii) ভারতীয় দর্শনে নরমপন্থী নাস্তিক দর্শন হলো -
(a) 2
(b) 3
(c) 4
(d) 6
উওর; 3
xviii) চার্বাকরা পঞ্চভূতের মধ্যে
___ভূতকে অস্বীকার করেন।
(a) ক্ষিতি
(b) তেজ
(c) মরুৎ
(d) ব্যোম
উওর: ব্যোম
xix) ভারতীয় দর্শনের বিভাগ হলো।
(a) 2
(b) 3
(c) 4
(d) 6
উওর ; দুটি
xx) বেদের অপর নাম,
(a) বেদান্ত
(b) স্মৃতি
(c) উপনিষদ্
(d) শ্রুতি
উওর : উপনিষদ্
xxi) ন্যায় মতে, অনুমিতি হলো
(a) প্রমাণ
(b) প্রমা
(c) প্রমেয়
(d) প্রমাতা
উওর : প্রমা
xxii) ন্যায় মতে, অভাব প্রত্যক্ষে
(a) সংযোগ
(b) সমবেত সমবায়
(c) সমবেত সমবায়
(d) বিশেষ্য বিশেষণ ভাব
উওর : বিশেষ্য বিশেষণ ভাব
xxiii) ন্যাম মতে, অলৌকিক সন্নিকর্ষ হলো
(a) 4
(b) 5
(c) 3
(d) 6
উওর : 3
xxiv) ন্যায় মতে, পরার্থানুমানের অবয়ব হলো
(a) 3
(b) 4
(c) 5
(d) 6
উওর : 5
GROUP - B
নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও ( দুই-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) :
a) ডেকার্তের মতে দ্রব্য কয় প্রকার ?
উওর: ডেকার্তের মতে দ্রব্য দুই প্রকার। যথা নিরপেক্ষ দ্রব্য এবং সাপেক্ষ দ্রব্য।
অথবা,
“গুণ বাতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না" কার উক্তি ?
উওর: গুণ বাতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না" এটি ডেকার্তের উক্তি।
b) একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম বলো।
উওর : একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম হলো
ডেভিড হিউম।
c) একটি পূর্বতসিদ্ধ সংশ্লেষক বচনের দৃষ্টান্ত দাও।
উওর : মানুষের রক্তের রং হয় লাল।
অথবা,
কান্টের লেখা একটি বিখ্যাত বইয়ের নাম লেখো।
উওর : কারেন্টের লেখা একটি বিখ্যাত গ্রন্থ হল The Critique Of Reason।
d) সহজাত ধারণা বলতে কী বোঝায়?
উওর : বুদ্ধিবাদী দার্শনিক এর মতে, শিশুর জন্মের পরেই যে সমস্ত ধারণা ঈশ্বর তার মনে গেঁথে দেয়,সেই ধারণা গুলি হল সহজাত ধারণা। যেমন নিত্যতা, অসমীতা ইত্যাদি।
e)কোন দার্শনিক মূখ্য ও গৌগগুণের পার্থক্য অস্বীকার করেছেন ?
উওর : জন লক।
অথবা
ডেকার্তকে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কেন?
f) লাইবনিজ তাকে সর্বোচ্চ মনাড বলেছেন?
উওর : লাইবনিজ আমাদের মনকে সর্বোচ্চ মনাড বলেছিলেন।
অথবা
,লাইবনিজ কোন নীতির মাধ্যমে সমস্ত মনাডের মধ্যেকার সামঞ্জস্য ব্যাখ্যা করেন ?
উওর : প্রজ্ঞাবাদ।
g) " দ্রব্য কী তা আমি জানি না" - একথা কে বলেছেন?
উওর : জন লক
h) হিউমের মতে আত্মা কী?
উওর : হিউমের মতে আত্মা বলে কিছু নেই। আত্মা হলো কতগুলি মানুষের ঘটনাবলি।
অথবা
হিউম কয়টি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন?
উওর : হিউম তিনটি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন?
i) প্রমা ও প্রমাণের পার্থক্য কী?
উওর : প্রমা হচ্ছে প্রকৃত অথবা যথার্থ জ্ঞান এবং প্রমাণ হলো সেই জ্ঞান লাভের বিভিন্ন প্রণালী।
j) ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দের অর্থ কী?
উওর : ভারতীয় দর্শনে আস্তিক বলতে সেই দর্শন সম্প্রদায়গুলিকে বোঝায় যারা বেদ এবং ঈশ্বরবিশ্বাসী। অপরদিকে নাস্তিক হলো তারাই যারা বেদ এবং ঈশ্বরে বিশ্বাসী নয়।
অথবা
ভারতীয় দর্শনে আস্তিক দর্শন কোনগুলি?
উওর : ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায় গুলি হল সাংখ্য, যোগ,ন্যায়, বৈশেষিক মীমাংসা এবং বেদান্ত।
k) কারণ কী?
উওর : যার জন্য কোনঅ কার্য ঘটে থাকে তাই হলো কারণ। অথবা কারণ হল এমন এক প্রকার শক্তি যা কার্য উৎপন্ন করতে সক্ষম।
অথবা
“কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সমৃদ্ধ আছে" - একথা কে বলেছেন?
উওর : ইউয়িং।
l) বুদ্ধিবাদীদের মতে কার্য-কারণ সংক্রান্ত মতবাদটির নাম কী?
উওর : বুদ্ধিবাদের মতে কার্যকারণ সংক্রান্ত মতবাদটির নাম হল প্রসক্তি তত্ত্ব।
অথবা
m) কার্য-কারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতঃসিদ্ধ জ্ঞান নয় একথা কে বলেছেন?
উওর : ডেভিড হিউম।
অথবা
কাদের মতে কার্য কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক আছে?
উওর : বুদ্ধিবাদীদের মতে।
n) ভারতীয় অনুযায়ী মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কি কি?
উওর : ভারতীয় দর্শন মতে মোক্ষ্য চার প্রকার যথা -ধর্ম,অর্থ,কাম এবং মোক্ষ।
অথবা
ভারতীয় দর্শন মতে কর্মবাদ কি?
উওর : সাধারণত আমরা যেসমস্ত কাজ করি তাকে বলা হয় কর্ম। কিন্তু যখন সেই কর্ম মোক্ষলাভ অথবা ঈশ্বরলাভ কে কেন্দ্র করে হয়, তখন তাকে বলা হয় কর্ম যোগ। এবং ভারতীয় দর্শনে কর্মযোগ সংক্রান্ত যে মতবাদ রয়েছে তাই হল কর্মবাদ।
o) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উওর : ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম।
অথবা
ব্যাপ্তি কি?
উওর : হেতু এবং সাধ্যের মধ্যে যে ব্যতিক্রমহীন সহ উপস্থিতি সম্পর্ক থাকে তাকে বলে ব্যাক্তি।
GROUP-C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও।অনধিক দৃশো শব্দে )। বিকল্প প্রশ্নগুলি সক্ষণীয়
a) জ্ঞানের উৎস ও হরূপ বিষয়ে লকের বক্তবা সমালোচনাসহ লেখো
অথবা
টীকা লেখ :
• পূর্বতসিদ্ধ থাকা ও পরতঃসাধ্য বাক্য
• চরমপত্নী বুদ্ধিবাদ ও নরমপন্থী বুদ্ধিবাদ।
b) কারণ ও কার্যের সমৃদ্ধ বিষয়ে হিউমের বক্তবা আলোচনা করো।
অথবা
প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো কার্যকারণ সম্পর্কে প্রসতির আলোচনা করো।
c) চার্বাক দর্শন সম্প্রদায় অনুমানকে প্রমাণ রূপে স্বীকার করেন না কেন? তাঁদের এই মত কি গ্রহণযোগ্য?
অথবা
চার্বাক দর্শন সম্মত ভূতচেতনাবাদ বিচার সহ আলোচনা করো ।
d) সন্নিকর্ষ কাকে বলে ? ন্যায় দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষগুলির পরিচয় দাও।
অথবা
স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে প্রভেঙ্গ করো। পঞ্চাবারী ন্যায়ের দৃষ্টান্তসহ পরিচয় দাও।
e) সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে প্রভেদ করো। বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্মের স্বরূপ নির্দেশ করেছেন ?
অথবা,
মানবতাবাদ কাকে বলে? রবীন্দ্রনাথের মানবতাবাদী ভাবনা সূত্রের আকার উল্লেখ করো।
Tags :