নদীমাতৃক সভ্যতা কাকে বলে? | চারটি নদীমাতৃক সভ্যতার উদাহরণ | প্রাচীন সভ্যতাগুলো কেন নদীর তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল?

0

 

নদীমাতৃক সভ্যতা কাকে বলে? | চারটি নদীমাতৃক সভ্যতার উদাহরণ | প্রাচীন সভ্যতাগুলো কেন নদীর তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল?

WB Class 11 History 2nd Chapter Question Answer 2024 ; একাদশ শ্রেণীর ইতিহাস দ্বিতীয় অধ্যায় আদিম মানব থেকে প্রাচীন সভ্যতা সমূহ থেকে একটা প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেটা হচ্ছে- "নদীমাতৃক সভ্যতা কাকে বলে বা নদীমাতৃক সভ্যতা বলতে কী বোঝো যেকোন চারটি নদীমাতৃক সভ্যতার উদাহরণ দাও এবং প্রাচীন সভ্যতাগুলো কেন নদীর তীরে অবস্থিত অঞ্চলে গড়ে উঠেছিল?"- তোমরা যারা এই প্রশ্নের উত্তর পেতে চাইছো,তাদের জন্য আজকের এই ব্লগ পোস্ট।।

নদীমাতৃক সভ্যতা কাকে বলে? | চারটি নদীমাতৃক সভ্যতার উদাহরণ | প্রাচীন সভ্যতাগুলো কেন নদীর তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল?

নদীমাতৃক সভ্যতা কী? 

প্রাচীন প্রস্তর যুগের পর সম্ভবত মধ্যপ্রস্তর যুগে শেষের দিক থেকে মানুষ বিভিন্ন ধরনের সুবিধার জন্য নদী তীরবর্তী অঞ্চলে ছোটো-বড় সভ্যতা গড়ে তুলতে থাকে। এইভাবে মধ্যপ্রস্তর যুগের শেষে নব্য প্রস্তর যুগে নদী তীরবর্তী অঞ্চলে যেসমস্ত সভ্যতা গড়ে ওঠে,তাই নদীমাতৃক সভ্যতার নামে পরিচিত।। বা সহজ কথা বলতে গেলে নদী তীরবর্তী অঞ্চলে গড়ে ওঠা সভ্যতা গুলিই নদী মাতৃক সভ্যতা নামে পরিচিত। ভারতের হরপ্পা সভ্যতাও একটি নদীমাতৃক সভ্যতা ছিল।

চারটি নদীমাতৃক সভ্যতার উদাহরণ ;- চারটি প্রধান নদীমাতৃক সভ্যতা গুলির মধ্যে উল্লেখযোগ্য হলো - ভারতের হরপ্পা সভ্যতা, মিশরীয় সভ্যতা, মেসোপটেমীয় সভ্যতা এবং চৈনিক সভ্যতা।


নদীর ধারে বড় সভ্যতা গড়ে ওঠার কারণ কী?? || প্রাচীন সভ্যতাগুলি তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল কেন?? 

প্রাচীন সভ্যতাগুলির নদী তীরবর্তী অঞ্চলের গড়ে ওঠার পেছনে একাধিক কারণ ছিল। নদীর তীরবর্তী অঞ্চলের সভ্যতা গড়ে তুললে মানুষের বিভিন্ন ধরনের সুবিধা হতো। যেমন- 

১) কৃষি কাজে সুবিধা

২) মানুষের মৎস শিকার ও পশু পালনে সুবিধা 

৩) যাতায়াত ও বাণিজ্যের সুবিধা 

৪) মনোরম জলবায়ু ও পানীয় জলের সুবিধা সহ অন্যান্য কিছু সুবিধা।।


▪ জীবনধারণের জন্য অনুকূল আবহওয়া ;

নদী তীরবর্তী অঞ্চলের আবহাওয়া হতো স্বাভাবিক শীতল বা খুবই মনোরম প্রকৃতির,যা মানুষের বসবাসের ক্ষেত্রে খুবই সুবিধাজনক ছিল। সভ্যতার সূচনাল্গনে মানুষ এই জিনিসটা বুঝতে পেরেই নদী তীরবর্তী অঞ্চলে তাদের বসতি স্থাপন করতে শুরু করেছিল।

▪ পানীয় জলের সুবিধা ; 

প্রাচীন যুগে নদীর জল অনেকটাই বিশুদ্ধ ছিল। তখন নদীর জলই পানীয় জল হিসাবে ব্যবহার করা যেত। নদীর তীরে বাস করার ফলে আদিম মানুষের যেমন জলের অভাব হতো না, ঠিক তেমনই পানীয় জলের জোগাড় করার জন্য তাদেরকে দূর দূরান্ত পর্যন্ত ঘুরতেও হতো না। পানীয় জলের এই সুবিধা থাকার কারণেই মানুষ নদী তীরবর্তী অঞ্চলে সভ্যতা গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিল।।

নদী তীরবর্তী অঞ্চলের উর্বর কৃষি জমি ; 

পানীয় জলের সুবিধা ছাড়াও নদী তীরবর্তী অঞ্চলে সভ্যতার গড়ে তোলার ক্ষেত্রে একটি বিশেষ সুবিধা ছিল, সেটা ছিল উর্বর জমি। মানুষ মধ্যপ্রস্তর যুগের শেষ থেকেই খাদ্য সংগ্রাহক থেকে খাদ্য উৎপাদকে পরিণত হয়। এই সময়টাতে মানুষ খাদ্য উৎপাদনের জন্য কৃষিকাজ শুরু করে। নদীর পারের জমি কৃষি কাজের জন্য আদর্শ হওয়ায়, নদীর কাছাকাছি অঞ্চলেই মানুষের প্রথম সভ্যতার বিকাশ ঘটেছিল।।

কৃষিতে জলসেচের সুবিধা ; 

নদীর কাছাকাছি জায়গায় সভ্যতার গড়ে তোলার ক্ষেত্রে আর একটা সুবিধা ছিল- সেটা ছিল কৃষি জমিতে জল সেচের ভালো ব্যবস্থা। নদী তীরবর্তী অঞ্চলের উর্বর জমিতে কৃষি কাজ শুরু করার পর, যখন সেই কৃষিতে জলের যোগান হত,তখন প্রাচীন মানুষের নদী থেকেই বিভিন্ন খাল কেটে, নদীর জল সেই খালের মাধ্যমে নিজেদের জমিতে সেচ করতো। 

যোগাযোগ ব্যবস্থা ও যাতায়াতের সুবিধা ; 

নৌকা বা সেরকম কোনো ভাসমান জিনিস ব্যবহার করে নদী পথে এক জায়গায় থেকে অন্য জায়গায় যাওয়া খুবই সুবিধা জনক ছিল। নদী পথ বা জল পথে কোনো একটা জিনিস এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে কম সময় এবং কম পরিশ্রম লাগতো। তাই আদিম মানুষেরা পণ্য পরিবহন এবং নিজেদের যাতায়াতের সুবিধার ক্ষেত্রে নদীপথকেই বেছে নিয়েছিল। এবং নদীর তীরেই তারা নিজেদের বসতি স্থাপন করেছিল।।

পানীয় জল ও খাদ্যের সুবিধা

প্রথমদিকে নদী তীরবর্তী অঞ্চলে মানুষের বসতি স্থাপন করার প্রধান কারণ ছিল-নদীর জলকে যেমন তারা পানীয় জল হিসেবে ব্যবহার করতে পারতো, ঠিক সেরকমই নদীর মাছ তারা খাদ্য হিসেবে ব্যবহার করতো। অর্থাৎ নদী একই সঙ্গে তাদের পানীয় জল এবং খাদ্য উভয় দান করতো। খাদ্য এবং পানীয় জলের এই বিশেষ সুবিধা থাকার জন্য প্রথম দিকে মানুষ নদীর কাছাকাছি জায়গাতেই বসতি স্থাপন করে।।

এইভাবে গড়ে ওঠা ছোটখাটো বসতি ধীরে ধীরে উন্নত হতে হতে পরবর্তীতে সেগুলো সভ্যতার আকার ধারণ করে। এবং ধীরে ধীরে সেই সভ্যতাও আরো উন্নত হয়ে ওঠে।।

Tags :

চারটি নদীকেন্দ্রিক সভ্যতার নাম লেখ এই সভ্যতা গুলি নদীর তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল কেন | প্রাচীন সভ্যতা গুলি কেন নদীর তীরে গড়ে উঠেছিল | নদীমাতৃক সভ্যতা কাকে বলে উদাহরণ দাও | একাদশ শ্রেণীর ইতিহাস দ্বিতীয় অধ্যায় | একাদশ শ্রেণীর ইতিহাস দ্বিতীয় অধ্যায় বড় প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণীর ইতিহাস বড় প্রশ্ন উত্তর | আদিম মানব থেকে প্রাচীন সভ্যতা সমূহ বড় প্রশ্ন উত্তর | WB class 11 history 2nd Chapter Question Answer 2024

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top