একাদশ শ্রেণীর দর্শন " জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সংক্রান্ত মতবাদ অধ্যায়ের বড় প্রশ্ন উত্তর | WB Class 11 Philosophy Question Answer & Notes

0

জানা ক্রিয়াপদটির কয়টি অর্থ ও কি কি? প্রত্যেক প্রকারের উদাহরণ সহ আলোচনা করো। 

একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর | WB Class 11 Philosophy Question Answer & Notes
একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উওর


জানা ক্রিয়াপদটির কয়টি অর্থ কি কি? এই সম্পর্কে জানার আগে আমাদের জেনে নেওয়া উচিত যে, জানা অথবা জ্ঞান কাকে বলে? 

খুব সাধারণ অর্থে জানা বা জ্ঞান বলতে বোঝায় কোনো কিছু সম্পর্কে বা কোন কিছুর সম্পর্কে আমরা কিছু তথ্য জানি। 

এখন জানা ক্রিয়াপদটির অথবা জ্ঞান পদটিকে তিনটি অর্থে ব্যবহার করা হয়। যথা পরিচিতি অর্থে জানা, কর্মকৌশল অর্থে জানা এবং বাচনিক অর্থে জানা। 

পরিচিতি অর্থে জানা : পরিচিতি অর্থে জানা বলতে আমাদের সাক্ষাৎ পরিচয় কে বোঝায়। সাক্ষাৎ পরিচয় বলতে বোঝায় চেনা অথবা পরিচয় থাকা। 

যেমন একটি উদাহরণ হল - আমি শ্যামবাবুকে চিনি। 

এখানে আমি শ্যাম বাবুকে চিনি বলার অর্থ - আমার সঙ্গে শ্যামবাবুর সাক্ষাৎ হয়েছে। তাই শ্যামবাবু সম্পর্কে আমি কিছু জানি। 

বৈশিষ্ট্য :

• এপ্রকার জ্ঞানের ক্ষেত্রে প্রত্যক্ষ অভিজ্ঞতার প্রয়োজন হয়।

• সাক্ষাৎ পরিচয় বলতে শুধুমাত্র মুখোমুখি সাক্ষাৎকারকে বোঝায় না। 

• যেমন আমি জানি ভূমিকম্প কি। 

• এখানে আমি জানি ভূমিকম্প কি এর অর্থ হল - আমি হয়তো কোনো স্থানে ভূমিকম্পের সময় উপস্থিত ছিলাম। যার জন্য ভূমিকম্প সম্পর্কে আমার কিছু তথ্য জানা রয়েছে বা অভিজ্ঞতা রয়েছে।

কর্মকৌশল অর্থে জানা : কর্মকৌশল অর্থে জানা বলতে,কোনো একটি কাজ করার কৌশল জানাকে বোঝায়। অথবা কোনো কাজ করার সামর্থ্যকে জানা বোঝায়। 

উদাহরণ,আমি সাইকেল চালাতে জানি। এর অর্থ হল সাইকেল চালানোর কৌশল আমার জানা রয়েছে অথবা সাইকেল চালানো সামর্থ আমার রয়েছে।

বৈশিষ্ট্য : 

▪ এরুপ জানার ক্ষেত্রে আমাদের কর্ম দক্ষতার প্রয়োজন হয়।

▪ কর্মকৌশল অর্থে জানা আমাদের কাজ করার সামর্থ্যকে নির্দেশ করে।

▪ কর্মকৌশল অর্থ জানার ক্ষেত্রে আমাদের অভ্যাস বা অনুশীলনের প্রয়োজন হয়।

বাচনিক অর্থে জানা বা বাচনিক জ্ঞান : বাচনিক অর্থে জানা কোন একটি বচনকে সত্য বলে জানাকে যায়। অথবা যে সব জ্ঞান আমরা বচনের মাধ্যমে পেয়ে থাকি,তাই হল বাচনিক জ্ঞান। 

বাচনিক জ্ঞানের কয়েকটি বৈশিষ্ট্য হলো -

• বাচনিক জ্ঞান সবসময় সত্য হবে।

• বাচনিক জ্ঞানের তিনটি শর্ত রয়েছে।

• তিন প্রকার জ্ঞানের মধ্যে বাচনিক জ্ঞানই হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ।

উদাহরণ - আমি জানি যে, রক্তের রং হয় লাল। 

এখানে - "আমি জানি যে, রক্তের রং হয় লাল " - এটি একটি বচন বা বাক্য। এবং এই বচনটি সত্য। 

কাজেই দেখা যাচ্ছে, জানা ক্রিয়াপদটির আমরা তিনটি অর্থে ব্যবহার করি। পরিচিতিমূলক অর্থে জানা,কর্মদক্ষতা অর্থে জানা এবং বাচনিক অর্থে জানা। এই তিন প্রকার জানার মধ্যে বাচনিক অর্থে জানাই হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। 


Tags : 

বাচনিক জ্ঞান কাকে বলে | বাচনিক জ্ঞানের কয়টি শর্ত ও কি কি? উদাহরণ সহ ব্যাখ্যা করো | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায়ের প্রশ্ন উওর | একাদশ শ্রেণীর দর্শন নোট | ক্লাস ইলেভেন দর্শন প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণির দর্শন প্রশ্ন উত্তর দ্বিতীয় অধ্যায় | একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় বড় প্রশ্ন উত্তর | class 11 philosophy question answer | wb class 11 philosophy question and answer | class 11 philosophy | class 11 philosophy suggestion 2022 | Class 11 philosophy chapter 2 questions and answers in bengali | Wb Class 11 philosophy chapter 2 questions and answers in bengali

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top